‘ভলেন্টিয়ার অব দ্য ইয়ার’ সম্মাননা পেলেন বাংলাদেশি-কানাডিয়ান মোহাম্মদ এহসান

কানাডায় আর্ত মানবতার সেবায় অবদান রাখায় ‘ভলেন্টিয়ার অব দ্য ইয়ার’ সম্মাননা পেয়েছেন বাংলাদেশি-কানাডিয়ান মোহাম্মদ এহসান।
‘ভলেন্টিয়ার অব দ্য ইয়ার’ সম্মাননা গ্রহণ করছেন মোহাম্মদ এহসান। ছবি: সংগৃহীত

কানাডায় আর্ত মানবতার সেবায় অবদান রাখায় 'ভলেন্টিয়ার অব দ্য ইয়ার' সম্মাননা পেয়েছেন বাংলাদেশি-কানাডিয়ান মোহাম্মদ এহসান।

শিক্ষা, স্বাস্থ্য, প্রবীণ ও যুব কর্মসংস্থান উন্নয়ন, গৃহহীনদের উন্নয়নে সংগঠন, বিপর্যস্ত শিশু-কিশোর ও গৃহহীনদের পুনর্বাসন, অভিবাসীদের জন্য কমিউনিটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা, মাদকবিরোধী সচেতনতামূলক আয়োজন ও পরিবেশ সৃষ্টি, বৃক্ষরোপণ, দূষণমুক্ত পরিবেশে কর্মসংস্থান সৃষ্টিমূলক প্রচারণা, নিয়মিতভাবে বিভিন্ন জরুরি পরিস্থিতিতে ফুড ব্যাংক গঠন, বিপর্যস্ত প্রবীণ ও অভিবাসী নাগরিকদের জন্য দ্বিপ্রাহরিক খাদ্য বিতরণ, মহামারিকালীন জরুরি পরিস্থিতিতে খাদ্য বিতরণ ইত্যাদি সামাজিক উন্নয়নমূলক কাজের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

গত ৭ নভেম্বর কানাডার নোভা স্কোশিয়া প্রদেশের রাজধানী হ্যালিফ্যাক্সে ৪৮তম ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। হ্যালিফ্যাক্সের ডার্ট মাউথ শহরের অলডার্নি ল্যান্ডিং থিয়েটার হলে বর্ণাঢ্য এই আয়োজনে নির্বাচিত ভলেন্টিয়ারদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন লেফটেন্যান্ট গভর্নর আর্থার যে লা ব্ল্যান্ক এবং এমএল প্যাট ডুন।

ধ্রুপদী ভরতনাট্যম, স্থানীয় ইনডিজেনাস শিল্পীদের পরিবেশনা, আটলান্টিক মাল্টি কালচারাল ড্রামারদের পরিবেশনা সম্মাননা প্রদান অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে।

আটলান্টিক কানাডার নোভা স্কশিয়া প্রদেশের কেপ ব্রেটন  রিজিওন, সেন্ট্রাল রিজিওন, ফান্ডি রিজিওন, হাই লান্ড ও সাউথ শোর রিজিওনসহ কয়েকটি অঞ্চলের ৬৭ জন ব্যক্তিত্ব, কয়েকটি সংগঠন ও পরিবারকে ভলেন্টিয়ার সম্মাননা পুরস্কার ও নোভা স্কশিয়া স্ট্রং অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

হ্যালিফ্যাক্স থেকে বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মদ এহসান 'ভলেন্টিয়ার অব দ্য ইয়ার' সম্মাননায় ভূষিত হন। মোহাম্মদ এহসান হ্যালিফ্যাক্সের মূলধারার কমিউনিটি ও অভিবাসীদের  মৌলিক উন্নয়নের স্বার্থে স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছেন। করোনা মহামারির শুরু থেকেই তিনি জীবনের ঝুঁকি নিয়ে বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন, নিয়মিত নিত্যপণ্য ও খাদ্য বিতরণ করেছেন।

এ ছাড়া তিনি কিন্ ক্লাব অব কানাডার সক্রিয় বোর্ড সদস্য হিসেবে বিভিন্ন সামাজিক উন্নয়ন কাজ, অভিবাসী ও জনগণের পুনর্বাসন উন্নয়নকল্পে বিভিন্ন কার্যক্রম ও কানাডার নবাগত অভিবাসী ও স্থায়ী বাসিন্দাদের ভোটাধিকার প্রতিষ্ঠাসহ সামাজিক উন্নয়নমূলক উদ্যোগে নিরলস কাজ করে যাচ্ছেন।

এর আগে মোহাম্মদ এহসান সামাজিক উন্নয়নে অবদানের জন্য হ্যালিফ্যাক্সের সামাজিক সংগঠন কিন্ ক্লাব থেকে 'কিন্ অব দ্য ইয়ার' অ্যাওয়ার্ড এবং কুইন এলিজাবেথ প্ল্যাটিনাম জুবিলী রিকোগনিশনের 'কমিউনিটি হিরো অ্যাওয়ার্ড' সম্মাননায় ভূষিত হয়েছেন।

এহসান স্ত্রী ও ২ সন্তানসহ এক যুগের বেশি সময় ধরে কানাডার হ্যালিফ্যাক্সে বসবাস করছেন। তিনি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিভাগে শিক্ষকতা করেছেন। তার বেশকিছু গবেষণাধর্মী বই ও প্রকাশনা রয়েছে।

তিনি ডালহৌসি বিশ্ববিদ্যালয়, একাডিয়া বিশ্ববিদ্যালয়ে কানাডিয়ান রাজনীতি ও তুলনামূলক রাজনৈতিক বিজ্ঞান বিষয়ে খণ্ডকালীন শিক্ষকতা করেছেন।

Comments