অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশনের বিজয় দিবস উদযাপন

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল।
এম আল্লামা সিদ্দিকী। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল।

আজ শনিবার সকালে বাংলাদেশ হাইকমিশন চত্বরে হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্য এবং মুক্তিযুদ্ধে বীর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এ ছাড়া, মহান বিজয় দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

আজ সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অস্ট্রেলিয়া প্রবাসী কয়েকজন সংগীত শিল্পী দেশাত্মবোধক গান পরিবেশন করেন এবং কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করা হয়।

এই অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন পেশার প্রায় ২ শতাধিক প্রবাসী বাংলাদেশি, তাদের সন্তান ও হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী বলেন, 'হাজার বছরে বাঙালি জাতি সত্তার সৃষ্টি হয় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐন্দ্রজালিক ক্ষমতার মাধ্যমে এ জাতিসত্তার পরিপূর্ণতা দেন। রাজনৈতিক নেতৃত্বের চূড়ান্ত প্রকাশ ঘটে বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের মাধ্যমে।'

তিনি আরও বলেন, 'আমাদের সন্তুষ্টির বিষয় হলো, বাংলাদেশ এখন পাকিস্তানের চেয়ে অনেক দূর এগিয়েছে। সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় এগিয়ে।'

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments