পুতিনপন্থিদের সঙ্গে ছবি তুলে বিতর্কে নোভাক জোকোভিচের বাবা

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না টেনিস তারকা নোভাক জোকোভিচের। গত বছর করোনার টিকা না নিয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশের সময় তাকে আটক করেছিল ইমিগ্রেশন পুলিশ। ৩ দিন বন্দি থেকে আইনি লড়াই চালিয়ে হেরে যান তিনি।
নোভাক জোকোভিচের বাবা
পুতিনপন্থিদের সঙ্গে ছবি তুলে বিতর্কে টেনিস তারকা নোভাক জোকোভিচের বাবা শ্রীজান জোকোভিচ। ছবি: সংগৃহীত

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না টেনিস তারকা নোভাক জোকোভিচের। গত বছর করোনার টিকা না নিয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশের সময় তাকে আটক করেছিল ইমিগ্রেশন পুলিশ। ৩ দিন বন্দি থেকে আইনি লড়াই চালিয়ে হেরে যান তিনি।

অস্ট্রেলিয়া ওপেনে ৯ বারের চ্যাম্পিয়ন এই তারকাকে ৩ বছরের নিষেধাজ্ঞা দিয়ে নির্বাসিত করা হয় অস্ট্রেলিয়া থেকে।

এ বছর নোভাকের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে তিনি অংশ নেন অস্ট্রেলিয়া ওপেনে। এরই মধ্যে তিনি তার প্রতিভার প্রমাণ রেখে উঠেছেন সেমিফাইনালে। টেনিসপ্রেমীদের প্রত্যাশা এবারের চ্যাম্পিয়নশিপের ট্রফিটিও উঠবে এই অপ্রতিদ্বন্দ্বী তারকার হাতেই।

সাফল্যের মতো বিতর্ক-সমালোচনাও নিয়মিত ছুটছে নোভাকের পেছনে। এবারে তিনি সমালোচনার মুখে পড়েছেন তার বাবা শ্রীজান জোকোভিচের কারণে।

টেনিস চ্যাম্পিয়ন নোভাকের বাবা গত বুধবার রাতে অস্ট্রেলিয়ান ওপেনের বাইরে পুতিনপন্থি রুশ সমর্থকদের সঙ্গে ছবি তোলার পর বিতর্কের জন্ম দিয়েছেন।

টেনিস অস্ট্রেলিয়া এই মাসের শুরুতে টুর্নামেন্টে রুশ ও বেলারুশ পতাকা নিষিদ্ধ করেছিল।

কট্টর রুশ জাতীয়তাবাদীদের অস্ট্রেলিয়ান ইউটিউব অ্যাকাউন্টে পোস্ট করা ভিডিওটি অস্ট্রেলিয়ায় ভাইরাল হয়। তা পরে আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হয়। এতে দেখা যাচ্ছে নোভাক জোকোভিচের বাবা শ্রীজান জোকোভিচ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছবি ও রাশিয়ান পতাকা ধরে থাকা একজনের সঙ্গে 'পোজ' দিচ্ছেন। তারা রুশপন্থি স্লোগানও দিয়েছিলেন।

যে লোকটিকে নোভাক জোকোভিচের বাবার সঙ্গে দেখা যাচ্ছে তিনি যে শার্ট পরে আছেন তা রুশ মোটরবাইক গ্যাং দ্য নাইট উলভসের লোগোসহ ব্র্যান্ডেড। তিনি ভিডিও বার্তা শুরু করেন গ্যাংয়ের আন্তর্জাতিক সভাপতি আলেকজান্ডার জালদোস্তানভকে শুভেচ্ছা জানিয়ে। রাশিয়ার পতাকার সঙ্গে টেনিস অস্ট্রেলিয়া এটিকেও টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করেছিল।

টেনিস অস্ট্রেলিয়ার মুখপাত্র বিবৃতিতে জানিয়েছে যে, গত বুধবার রাতে একটি ম্যাচের পর কয়েকজন মানুষ নিষিদ্ধ পতাকা ও প্রতীক প্রদর্শন করেছিল। তাতে বাধা দিলে তারা নিরাপত্তারক্ষীদের হুমকি দেয়। পরে তাদের সরিয়ে দেওয়া হয়েছিল।

ভিক্টোরিয়া পুলিশের মুখপাত্র বলেছেন, 'অনুপযুক্ত পতাকা ও প্রতীক প্রকাশ করা এবং নিরাপত্তারক্ষীদের হুমকি দেওয়ার জন্য ৪ জনকে টুর্নামেন্ট থেকে বের করে দেওয়া হয়েছে।'

টুর্নামেন্টের আগেই খেলোয়াড় এবং তাদের দলগুলোকে পতাকা ও প্রতীক সম্পর্কিত ইভেন্টনীতি সম্পর্কে ব্রিফ করা হয়। তাদের মনে করিয়ে দেওয়া হয়, যেসব বিষয়ে ইভেন্টনীতি ব্যাহত হওয়ার সম্ভাবনা আছে তা এড়িয়ে চলতে হবে।

গত বুধবার রাতে মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় রাশিয়ান আন্দ্রে রুবলেভকে হারিয়েছেন বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচ।

অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটি (এওসি) বিবৃতিতে বলেছে, আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টে রাশিয়া বা বেলারুশকে প্রচার করার জন্য পতাকা, সংগীত, রঙ বা সনাক্তকরণের অন্যান্য বিষয়ের ওপর নিষেধাজ্ঞাকে তারা সমর্থন করে।

অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটির সভাপতি ইয়ান চেস্টারম্যান বলেছেন যে রুশ ও বেলারুশ ক্রীড়াবিদদের ২০২৪ গ্রীষ্মকালীন গেমস, ২০২৬ সালের শীতকালীন গেমস ও অন্যান্য ইভেন্টে ক্রীড়াবিদ হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য শর্তগুলো অবশ্যই মেনে চলতে হবে।'

তিনি আরও বলেন, 'নিষেধাজ্ঞা অবশ্যই থাকবে এবং ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন অটুট।'

সাধারণত মেলবোর্ন পার্কে টুর্নামেন্টের সময় অন্যান্য দেশের পতাকা প্রদর্শন করা যেতে পারে। কিন্তু, টেনিস অস্ট্রেলিয়া প্রায় ১ বছর আগে শুরু হওয়া ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের জন্য রুশ ও বেলারুশ পতাকা নিষিদ্ধ করেছে।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments