মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্বচ্ছতা নিশ্চিতের আহ্বান বাংলাদেশের

বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বুধবার পুত্রজায়ায় মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি. শিবকুমার নাইডুর সঙ্গে সাক্ষাতকালে এ আহ্বান জানান। 
মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি. শিবকুমার নাইডু ও বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সঙ্গে দুই দেশের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্বচ্ছতা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার। 

গত বুধবার পুত্রজায়ায় মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি. শিবকুমার নাইডুর সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান। 

সাক্ষাতকালে তারা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক, নতুন কর্মী নিয়োগ, অনিবন্ধিত কর্মীদের বৈধকরণসহ প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

হাইকমিশনার গোলাম সারোয়ার মালয়েশিয়ায় বাংলাদেশি জনশক্তি নিয়োগ প্রক্রিয়া আরও বেগবান করতে এবং স্বল্প ব্যয়ে আরও অধিক কর্মী নিয়োগে বর্তমানে প্রচলিত প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করতে সম্ভাব্য পদক্ষেপ প্রস্তাবনা আকারে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রীর কাছে তুলে ধরেন।

এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে দুই দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপের সভা আয়োজনেরও অনুরোধ জানান তিনি। 

এছাড়াও, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রীকে রিক্যালিব্রেশন প্রোগ্রামের আওতায় অনথিভুক্ত বাংলাদেশি কর্মীদের বৈধ হওয়ার সুযোগ করে দেওয়ায় মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানান হাইকমিশনার। 

তিনি বলেন, 'বাংলাদেশি কর্মীদের বৈধ হওয়ার জন্য প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে। প্রতারণা এড়াতে সরাসরি উপযুক্ত কোম্পানির মাধ্যমে বৈধতা নিতে সতর্ক করা হয়েছে।' 

এর আগে বৈধতা প্রক্রিয়ায় বিভিন্নভাবে প্রতারিত হওয়ার ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, এজন্য  প্রতারকদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে হাইকমিশনার মালয়েশিয়ার মন্ত্রীকে অনুরোধ করেন।

মালয়েশিয়ার মন্ত্রী দেশটিতে বিদেশি কর্মী নিয়োগে অন্যতম বৃহত্তর সোর্স কান্ট্রি হিসেবে  বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন। 

যৌথ ওয়ার্কিং গ্রুপের সভার গুরুত্ব বিবেচনায় আগামী মার্চ মাসে সভা আয়োজনেরও প্রতিশ্রুতি দেন তিনি।  

বৈঠকে ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ এ খাস্তগীর, প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর মো. হাসান তারিক মণ্ডল, মিনিস্টার (শ্রম) মো. নাজমুছ সাদাত সেলিম, কাউন্সেলর (রাজনৈতিক) ফারহানা আহমেদ চৌধুরী, প্রথম সচিব (শ্রম) এস এম জাহিদুর রহমান, দ্বিতীয় সচিব (শ্রম) সুমন কুমার দাস ও মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

লেখক: মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

 

Comments