প্রবাসে

মিশিগানে বঙ্গবন্ধু ম্যুরালে কালিলেপন-ভাঙচুর, নিন্দার ঝড়

বঙ্গবন্ধুর ম্যুরালটি প্রায় ৮ হাজার ডলার ব্যয়ে নির্মাণ করে মিশিগান স্টেট যুবলীগ
মিশিগানে বঙ্গবন্ধু ম্যুরালে কালিলেপন-ভাঙচুর, নিন্দার ঝড়
মিশিগান স্টেট আওয়ামী লীগের প্রতিবাদ সমাবেশ। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট-হ্যামট্রামিক শহরে প্রবেশের পরেই চোখে পড়ে বাংলাদেশের স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার স্তম্ভ হিসেবে বানানো ম্যুরালটিতে রাতের আঁধারে কালিলেপন ও ভাঙচুর করার অভিযোগ উঠেছে।

বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রবাসী বাংলাদেশিরা। 

প্রবাসী সংগঠকদের সূত্রে জানা গেছে, স্থানীয় সময় শুক্রবার রাতের কোনো এক সময় ম্যুরালটির সামনের দিকে কালো রঙ স্প্রে করে সৌন্দর্য নষ্ট এবং কিছু অংশ ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা।

ঘটনার প্রতিবাদে গত রোববার দুপুরে হ্যামট্ররামিক শহরে আলাদা দুটি বিক্ষোভ সমাবেশ করেছে স্থানীয় আওয়ামী লীগ।

সভায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান প্রশাসনের কাছে।

আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন প্রত্যাশা রেখে নেতারা বলেন, 'একটা গণতান্ত্রিক দেশে ভিন্ন দেশের স্থাপত্য বা সংস্কৃতিকে অবমূল্যায়ন করা বা ভাঙচুর করা, খুবই ঘৃণিত কাজ।' 

দুপুরে মিশিগান স্টেট আওয়ামী লীগের সভাপতি ফারুক আহমেদ চান ও সাধারণ সম্পাদক আবু আহমেদ মুসার পরিচালনায় এবং বিকালে মিশিগান মহানগর আওয়ামী লীগের নেতৃত্বে ২টি সভা অনুষ্ঠিত হয়।

বক্তব্য রাখেন, মিশিগান মহানগর আওয়ামী লীগের সহসভাপতি বাবুল আহমেদ বাচ্চু, সালেহ আহমদ বাদল, আব্দুল মালেক, মিশিগান স্টেট আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ সুলেমান খান, রাব্বি আলম, মাহবুবে রাব্বি খান, নুরুল হাসান পারভেজ, মিশিগান স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ, রুম্মান চৌধুরী ইভান, সৈয়দ এয়াহিয়া, মিশিগান স্টেট স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ইজাজুল হোসাইন ও ছাত্রলীগের আহ্বায়ক খাজা আফজলসহ অনেকেই।

সবশেষ খবরে জানা যায়, ঘটনার তদন্ত ও দুর্বৃত্তদের চিহ্নিত করতে মাঠে নেমেছে ডেট্রয়েট সিটি পুলিশ। সিসি টিভি ফুটেজ সংগ্রহ করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস দিয়েছে পুলিশ।

বঙ্গবন্ধুর ম্যুরালটি প্রায় ৮ হাজার ডলার ব্যয়ে নির্মাণ করে মিশিগান স্টেট যুবলীগ। ২০২০ সালের ১৬ আগস্ট   কংগ্রেসওম্যান ব্রেন্ডা লরেন্স, পল ওজনো, লরি স্টোনসহ যুক্তরাষ্ট্র ও মিশিগান আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাদের উপস্থিতিতে ম্যুরালটি উদ্বোধন করা হয়েছিল।

মিশিগান স্টেট যুবলীগের নেতারা জানিয়েছেন, বঙ্গবন্ধুর ম্যুরালটি দ্রুত পুনঃ-সংস্কার করে সৌন্দর্য ফিরিয়ে আনা হবে ।

লেখক:  মিশিগানপ্রবাসী সাংবাদিক

Comments