রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

এ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনায় অংশ নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল
রিয়াদে বাংলাদেশ দূতাবাসের অস্থায়ী  শহীদ মিনারে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ বাংলাদেশ কমিউনিটি । ছবি: সংগৃহীত
রিয়াদে বাংলাদেশ দূতাবাসের অস্থায়ী শহীদ মিনারে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ বাংলাদেশ কমিউনিটি । ছবি: সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

২১ ফেব্রূয়ারি সকালে রিয়াদে অবস্থিত দূতাবাসে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে প্রথম শ্রদ্ধা জানান সৌদি আরব সফররত যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

এরপর  সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। রিয়াদে বাংলাদেশী সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতারাও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনায় অংশ নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। তিনি গভীর শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেন।

তিনি বলেন, 'সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে সম্পৃক্ত থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি ১৯৭২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে সংবিধানে অন্তর্ভুক্ত করেন। ১৯৭৪ সালে জাতিসংঘে প্রথমবারের মত বঙ্গবন্ধু বাংলায় ভাষণ দিয়ে আমাদের মাতৃভাষাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরেন।'

দূতাবাসের কাউন্সেলর মো. বেলাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী এম আর মাহবুব, মুক্তিযোদ্ধা প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, ডা. মহসিন ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক খাদেমুল ইসলাম। একুশের স্বরচিত কবিতা পাঠ করেন সাহিত্যিক শাহজাহান চঞ্চল।

আলোচনার শুরুতে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং 'বঙ্গবন্ধু শেখ মুজিব ও ভাষা আন্দোলন' তথ্যচিত্র দেখানো হয়।

লেখক: সৌদিপ্রবাসী সাংবাদিক

 

Comments