সৌদি আরবে বাংলাদেশি পণ্যের মেলা

বাংলাদেশ দূতাবাসের সহায়তায় ৩ দিনের মেলার আয়োজন করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)
সৌদি আরবে বাংলাদেশি পণ্যের মেলা
মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: সংগৃহীত

সৌদি আরবে গার্মেন্টসসহ বাংলাদেশি পণ্যের বিশাল বাজার রয়েছে। দেশটির প্রায় ২৮ লাখ প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি নাগরিকদের কাছে বাংলাদেশি পণ্যের চাহিদা রয়েছে।

এ বাজার ধরতে চায় বাংলাদেশ। সে লক্ষ্য নিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে শুরু হয়েছে বাংলাদেশি পণ্যের মেলা 'বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশিন'।

বাংলাদেশ দূতাবাসের সহায়তায় ৩ দিনের মেলার আয়োজন করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

গতকাল বুধবার রিয়াদের ক্রাউন প্লাজা হোটেলে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, সৌদি ব্যবসায়ী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেলায় বাংলাদেশের শীর্ষস্থানীয় গার্মেন্টস রপ্তানিকারকসহ মোট ২৫টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। পণ্য সম্ভারে, নানা ধরণের পোশাক ছাড়াও গৃহস্থালি জিনিসপত্র, হস্তশিল্প পণ্য, নিষ্পত্তিযোগ্য প্লাস্টিক পণ্য ও ঔষধ রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, সৌদি আরবসহ পারস্য উপসাগরীয় দেশগুলোতে (জিসিসি) বাংলাদেশি গার্মেন্টস পণ্যের রপ্তানি বাজার বাড়াতে সব উদ্যোগ নেওয়া হবে।

মন্ত্রীর প্রত্যাশা, আগামী দিনে সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেক বাড়বে।

বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাসের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আশা করা যাচ্ছে আগামী দিনে এ দেশে গার্মেন্টস, চামড়াজাত, খাদ্য ও কৃষি পণ্যের বাজার বৃদ্ধি পাবে। বাংলাদেশের বিশ্বমানের পণ্য সৌদি বাজারে সহজেই জায়গা করে নেবে।

বাংলাদেশ তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় গার্মেন্টস রপ্তানিকারক দেশ। সৌদি বাজারের চাহিদা অনুযায়ী পণ্য রপ্তানি করার সক্ষমতা আমাদের আছে। এ লক্ষ্য প্রয়োজনের সব উদ্যোগ নেওয়া হবে।

তিনি আশা করেন, এ প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের ক্রেতাদের নজর কাড়া সম্ভব হবে।

একই প্রত্যাশা রেখে, ইপিবির ভাইস চেয়ারম্যান আ হ ম আহসান বলেন, 'এটি মাত্র শুরু, সৌদি আরবে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে আগামীতে এরকম প্রদর্শনীসহ সম্ভাব্য সব উদ্যোগ নেওয়া হবে।'

দূতাবাসের ইকনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন নোমান উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত ৪ দিনব্যাপী 'নবম আন্তর্জাতিক ফুডেক্স সৌদি' মেলায় ৩০টি দেশের সঙ্গে যোগ দিয়েছিল বাংলাদেশ। অংশ নেয় বাংলাদেশি খাদ্যপণ্যে উৎপাদনের ৪ টি প্রতিষ্ঠান বেঙ্গল মিট প্রসেসিং, প্রাণ-আরএফএল গ্রুপ, বসুন্ধরা ফুড এন্ড বেভারেজ এবং এস এন্ড বি নাইস ফুড ভ্যালি লিমিটেড।

Comments