নতুন বিদেশি কর্মী নেওয়ার প্রক্রিয়া স্থগিত করল মালয়েশিয়া

স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে এ কথা জানান দেশটির মানবসম্পদ মন্ত্রী ভি. শিবকুমার।
মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি. শিবকুমার

নতুন করে বিদেশি কর্মী নেওয়ার ক্ষেত্রে কোটা অনুমোদনের আবেদন স্থগিত করেছে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়।

স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে এ কথা জানান দেশটির মানবসম্পদমন্ত্রী ভি. শিবকুমার।

মন্ত্রী বলেন, 'এই বিশেষ প্রক্রিয়ায় যে পরিমাণ বিদেশি কর্মীর কোটা অনুমোদন করা হয়েছে তার চেয়ে কমসংখ্যক কর্মী মালয়েশিয়ায় বিভিন্ন কাজে নিয়োজিত হয়েছে।'

তিনি আরও বলেন, 'ফরেন ওয়ার্কার এমপ্লয়মেন্ট রিল্যাক্সেশন প্ল্যানের (পিকেপিপিএ) আওতায় বিদেশি কর্মীদের জন্য কোটার আবেদন অনুসারে ১৪ মার্চ পর্যন্ত বিভিন্ন সেক্টরের জন্য মোট ৯ লাখ ৯৫ হাজার ৩৯৬ জন কর্মীর কোটা মন্ত্রণালয় অনুমোদন করেছে।'

এদিকে বাংলাদেশিদের জন্য গত ৫ মার্চ পর্যন্ত দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় বিভিন্ন সেক্টরে মোট ৩ লাখ ১৪ হাজার ৪৭৩ জন কর্মী নিয়োগের কোটা অনুমোদন দিয়েছে।

বিপরীতে ৫ মার্চ পর্যন্ত মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের শ্রম-কল্যাণ উইং থেকে ২ লাখ ১৯৯ জন কর্মী নিয়োগের চাহিদাপত্রে সত্যায়ন করা হয়েছে।

একই সময়ে বাংলাদেশের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে মালয়েশিয়া যেতে ছাড়পত্র দেওয়া হয়েছে ১ লাখ ৯ হাজার ৫০০ জনকে।

হাইকমিশন সূত্রে জানা গেছে, মোট অনুমোদিত কোটার বিপরীতে বাংলাদেশ থেকে বিভিন্ন সেক্টরে মোট ২ লাখ ৪ হাজার ৯৭৩ জন কর্মী মালয়েশিয়া যেতে পারবে।

এর আগে বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীকে কর্মী নিয়োগ প্রক্রিয়া দ্রুত এবং স্বচ্ছতার সঙ্গে সম্পাদনের অনুরোধ জানিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের মাধ্যমে বিদ্যমান সমস্যা নিরসনের প্রতিশ্রুতি দেন ভি. শিবকুমার।

লেখক: মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

52m ago