চীনে জনকল্যাণমূলক কাজে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীরা

চীনা নাগরিক ও বিদেশি শিক্ষার্থীদের মাঝে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে জনকল্যাণমূলক ও আন্তঃসাংস্কৃতিক বিনিময় কার্যক্রম পরিচালনা করেছে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীরা।
চীন,
চীনে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের জনকল্যাণমূলক কার্যক্রম। ছবি: সংগৃহীত

চীনা নাগরিক ও বিদেশি শিক্ষার্থীদের মাঝে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে জনকল্যাণমূলক ও আন্তঃসাংস্কৃতিক বিনিময় কার্যক্রম পরিচালনা করেছে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দেশটির চিয়াংশি প্রদেশে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা সেখানকার হুচিয়া প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করে।

বাংলাদেশ, ঘানা, আফগানিস্তান, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মরক্কো এবং অন্যান্য দেশের ১৫ স্বেচ্ছাসেবক এই কার্যক্রমে অংশ নেন।

বিদেশি শিক্ষার্থীরা ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বেলুন ও টেনিস বল খেলা প্রতিযোগিতা, আফ্রিকান নৃত্য শেখানোসহ মিথষ্ক্রিয় কার্যক্রমের আয়োজন করেন। পরে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের মনোমুগ্ধকর চিরায়ত ও লোকনৃত্যসহ চাইনিজ কুংফু পারফরম্যান্স দেখান।

তাছাড়া, বিদেশি শিক্ষার্থীদের ডাম্পলিং তৈরি করা, চাইনিজ পেপার কাটিং ও পেইন্টিং, চাইনিজ বাদ্যযন্ত্র, চাইনিজ মেডিসিনের অভিজ্ঞতাও অর্জন করে। অনুষ্ঠান ও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে উপহার  এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষা-উপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ছিংশানহু জেলার ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির ডেপুটি ডিরেক্টর লিউ ছিয়াংহুয়া, ছিংশানহু জেলার স্থানীয় সরকারের উপপ্রধান শিওং শানইয়াং এবং চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুলের ভাইস ডিন ওয়ান ইনাসহ আরেও অনেকে।

চিউসান সোসাইটি সাইন্স এন্ড টেকনোলজি ভলান্টিয়ার সার্ভিস গ্রুপ এবং বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের সংগঠন লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন যৌথভাবে ইভেন্টটির আয়োজন করে। সহায়তা করে হুচিয়া প্রাথমিক বিদ্যালয়, চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুল, ছিংশানহু জেলার স্থানীয় সরকারের বিচার বিভাগ এবং শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি এবং স্বাস্থ্য কমিটি।

লেখক: চীন প্রবাসী সাংবাদিক

Comments