রোমানিয়ায় ৯ বাংলাদেশির ওয়ার্ক পারমিট বাতিল, ফেরত পাঠানো হবে দেশে

সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধেও তদন্ত করা হচ্ছে
অভিযুক্ত বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

রোমানিয়ায় ওয়ার্ক পারমিট ভিসায় গিয়ে অনুমোদিত প্রতিষ্ঠান ছেড়ে অন্য প্রতিষ্ঠানে কাজ নিয়ে আইন অমান্য করার অভিযোগে ৯ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। একইসঙ্গে তাদের ওয়ার্ক পারমিট ভিসা প্রত্যাহার ও বসবাসের অনুমতি বাতিল করে রোমানিয়া ছাড়ার আইনি আদেশও দেওয়া হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রোমানিয়া জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৮ মার্চ ক্লুজ কাউন্টির টেরিটোরিয়াল লেবার ইন্সপেক্টরেটের প্রতিনিধিদের সহযোগিতায় এক অভিযানে অনুমতি ছাড়া কর্মরত ৯ বাংলাদেশি অভিবাসীকে আটক করা হয়। তাদের বয়স ২১ থেকে ৫০ বছর। তারা সবাই পুরুষ।

আটক অভিবাসীদের মধ্যে ৮ জনের কাছে ওয়ার্ক পারমিট ভিসাসহ বাংলাদেশি পাসপোর্ট এবং অপরজনের কাছে দেশটির রেসিডেন্স পারমিট পাওয়া গেছে।

ইনফোমাইগ্রেন্টসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ থেকে রোমানিয়ার কনস্টান্টা কাউন্টির একটি কোম্পানিতে চাকরির অনুমতির শর্তে ভিসা নিয়ে রোমানিয়া গিয়েছিলেন তারা।

পুলিশি অভিযানের সময় তাদেরকে ক্লুজ কাউন্টির অন্য একটি কোম্পানিতে পাওয়া গেছে। তারা মালিক পরিবর্তনের বৈধ কোনো শর্ত ও নতুন কোম্পানির সঙ্গে স্বতন্ত্র কোনো চুক্তি ছাড়া কাজ করছিলেন বলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অভিযোগ উঠে।

সাধারণত কাজের ভিসায় রোমানিয়ায় যাওয়া বাংলাদেশিসহ ইউরোপের বাইরের দেশের নাগরিকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত যেই কোম্পানিতে কাজের শর্ত ভিসা দেওয়া হয়, সেখানে কাজ করার বাধ্যবাধকতা রয়েছে।

এ ছাড়া কেউ কোম্পানি পরিবর্তন করতে চাইলে আইন অনুযায়ী এনওসি বা নো অবজেকশন সার্টিফিকেট নিয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হয়।

আইনি আদেশ অনুযায়ী, ৯ বাংলাদেশিকে ১৫ থেকে ৩০ কার্য দিবসের মধ্যে রোমানিয়া থেকে বাংলাদেশে ফেরত আসতে হবে। এ সময়সীমার মধ্যে নিজ উদ্যোগে ফেরত না গেলে নিয়ম অনুযায়ী তাদেরকে জোরপূর্বক বহিষ্কারের উদ্যোগ নেওয়া হবে।

রোমানিয়ায় বিদেশিদের অধিকার বিষয়ক আইনের ১৯৪/২০০২ এর সংশোধিত ধারা অনুসারে, দেশ ছাড়ার সময় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ৬ মাসের জন্য রোমানিয়ার ভূখণ্ডে প্রবেশে নিষেধাজ্ঞা প্রদান করা হবে বলে জানিয়েছে আইজিআই।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অভিবাসী ছাড়াও সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধেও তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে শ্রম অধিদপ্তরের বিধান অনুসারে ব্যবস্থা গ্রহণের আদেশ দেওয়া হবে।

গত বছরের শুরু থেকে বেআইনি উপায়ে রোমানিয়া থেকে শেঙ্গেন জোনে প্রবেশের দায়ে কয়েকশ বাংলাদেশিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে অনেক অভিবাসীকে বিশেষ চার্টার ফ্লাইটে বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

লেখক: গ্রিসপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments