ঢাকায় ভিসা দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ান হাইকমিশনের ২ কর্মকর্তা আটক

মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) এই ২ কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন খুঁজে পেয়েছে। তাদের ২০টিরও বেশি ব্যাংক অ্যাকাউন্টের পাশাপাশি ৩ দশমিক ১ মিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত মূল্যের সম্পদ জব্দ করেছে এমএসিসি।
ঢাকায় মালয়েশিয়ান হাইকমিশন। ছবি: সংগৃহীত

বাংলাদেশি পর্যটক ও শ্রমিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে ঘুষ নেওয়ার অভিযোগে ঢাকায় মালয়েশিয়ান হাইকমিশনের ২ এনফোর্সমেন্ট এজেন্সির কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ফ্রি মালয়েশিয়া টুডেসহ দেশটির বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এ তথ্য প্রকাশিত হয়েছে।

আটককৃতদের মধ্যে একজন পুরুষ ও অপরজন নারী কর্মকর্তা। তবে, তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

৩ দিনের জিজ্ঞাসাদের পর আজ তাদেরকে মালয়েশিয়ায় ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, তাদেরকে মুক্তি দেওয়া হয়েছে কি না, তা এখনো নিশ্চিত নয়।

জানা যায়, মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) এই ২ কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন খুঁজে পেয়েছে। তাদের ২০টিরও বেশি ব্যাংক অ্যাকাউন্টের পাশাপাশি ৩ দশমিক ১ মিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত মূল্যের সম্পদ জব্দ করেছে এমএসিসি।

এমএসিসি প্রধান কমিশনার আজম বাকী নিশ্চিত করেছেন যে ওই ২ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

তিনি বলেছেন, 'এমএসিসি আইনের ১৭(এ) ধারা এবং অ্যান্টি-মানি লন্ডারিং, অ্যান্টি-টেরোরিজম ফাইন্যান্সিং এর ধারা ৪(১) এর অধীনে মামলাটি তদন্ত করা হচ্ছে।'

তিনি ইঙ্গিত দিয়েছেন, এরপর আরও বেশ কয়েকজন কর্মকর্তাকে গ্রেপ্তার করা হতে পারে।

তিনি বলেন, 'তদন্তে সাহায্য করার জন্য সিতি লিয়ানা সাকিজান নামে এক ব্যক্তিকেও খোঁজা হচ্ছে। যদি কারো কাছে ওই নারীর তথ্য থাকে, তবে তদন্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।'

এর আগে বিদেশি কর্মী নিয়োগের ঘটনায় মানব সম্পদমন্ত্রী ভি শিবকুমারকে এমএসিসি ২ বার জিজ্ঞাসাবাদ করেছে।

এমএসিসি তদন্তের জন্য গত সপ্তাহে শিবকুমারের অধীনস্থ ২ সিনিয়র কর্মকর্তা এবং একজন ব্যবসায়ীকে আটক করেছিল। গত সোমবার তাদেরকে রিমান্ড থেকে মুক্তি দেওয়া হয়েছে।

লেখক: মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments

The Daily Star  | English
Inflation edges up despite monetary tightening. Why?

Inflation edges up despite monetary tightening. Why?

Bangladesh's annual average inflation crept up to 9.59% last month, way above the central bank's revised target of 7.5% for the financial year ending in June

2h ago