মালয়েশিয়ায় ঈদের নামাজ আদায়

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ায় উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ বছর বাংলাদেশ ও মালয়েশিয়ায় একইদিনে ঈদ উৎযাপন হচ্ছে।
লাখো প্রবাসী বাংলাদেশি রয়েছেন মালয়েশিয়ায়, যারা পরিবার থেকে দূরে সহকর্মীদের সঙ্গে ঈদ পালন করেছেন। ছবি: সংগৃহীত

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ায় উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ বছর বাংলাদেশ ও মালয়েশিয়ায় একইদিনে ঈদ উৎযাপন হচ্ছে।

মালয়েশিয়ায় লাখো প্রবাসী বাংলাদেশি রয়েছেন, যারা পরিবার থেকে দূরে সহকর্মীদের সঙ্গে ঈদ পালন করেছেন।

মালয়েশিয়ার জাতীয় মসজিদ নেগারাতে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। সূর্য ওঠার আগেই মসজিদ নেগারা কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। সেখানে মালয়েশিয়ানদের পাশাপাশি নামাজ পড়েছেন বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়াসহ অন্যান্য দেশের মুসলিমরা।

জামাতে ইমাম ছিলেন মসজিদ নেগারার গ্র্যান্ড ইমাম এহসান মোহাম্মদ হোসনি। নামাজের খুতবায় মুসলিম উম্মাহর মধ্যে সম্পর্ক উন্নত করতে এবং দেশকে সামগ্রিকভাবে গড়ে তোলার জন্য মুসলিমদেরকে পারস্পরিক ভালবাসা ও পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ, সহনশীলতা ও দৃঢ় ঐক্যে বসবাস করার আহ্বান জানানো হয়।

ঈদের নামাজ শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। নামাজ শেষে আল-সুলতান আবদুল্লাহ এবং তুঙ্কু আজিজাহ নামাজে অংশ নেওয়া মুসল্লিদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

এ ছাড়া, বাংলাদেশিদের অংশগ্রহণে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মোবাইল ফোনে দেশে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন প্রবাসীরা।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার প্রবাসী বাংলাদেশি ও মালয়েশিয়ান নাগরিকসহ সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি দেশে অবস্থিত প্রবাসীদের পরিবারের সদস্যদেরও শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন, 'ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে প্রবাসী ভাইয়েরা মালয়েশিয়া সরকারের নিয়ম-কানুন পালন করে ঈদ উদযাপন করবেন। আপনাদের ও আপনাদের পরিবারের সদস্যদের মঙ্গল কামনা করছি।'

Comments