বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদারে আগ্রহী স্পেনের আন্দালুসিয়ার ব্যবসায়ীরা

সমৃদ্ধ প্রদেশটির বিভিন্ন শহরের বাণিজ্যিক সংগঠন ও প্রতিষ্ঠানের সঙ্গে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের মতবিনিময় বৈঠকে এমন আগ্রহের কথা উঠে আসে।
স্পেনের আন্দালুসিয়ার প্রদেশের জনপ্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত। ছবি: সংগৃহীত

স্পেনের ঐতিহ্যবাহী অঞ্চল আন্দালুসিয়া প্রদেশের ব্যবসায়ীরা আইটি সেক্টরসহ নানা খাতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী। এ লক্ষ্যে ২ দেশের ব্যবসায়ীদের মধ্যে সংযোগ বৈঠক ও সেমিনারের উদ্যোগ নেবে বাংলাদেশ দূতাবাস।

সমৃদ্ধ প্রদেশটির বিভিন্ন শহরের বাণিজ্যিক সংগঠন ও প্রতিষ্ঠানের সঙ্গে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের মতবিনিময় বৈঠকে এমন আগ্রহের কথা উঠে আসে।

'বাংলাদেশ ব্র্যান্ডিং'য়ের জন্য গত সপ্তাহে রাজধানী সেভিল, ঐতিহাসিক নগরী গ্রানাডা, ট্রান্স-ইউরোপীয় বাণিজ্যিক প্রাণকেন্দ্র মালাগা এবং পর্যটন নগরী মারবেয়ায় সফর করেন রাষ্ট্রদূত।

৪ দিনের সফরে দ্বিপাক্ষিক বাণিজ্যিক, সাংস্কৃতিক, জনকূটনীতি ও শিক্ষা সহযোগিতা সম্প্রসারণ এবং প্রবাসী বাংলাদেশিদের কল্যাণের বিষয়ে সেখানকার রাজনীতিক, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, শিক্ষাবিদ ও অভিবাসন বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে  বৈঠক করে বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধি দল।

সেভিল চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি অ্যান্ড সার্ভিসেসের প্রেসিডেন্ট ফ্রান্সিসকো লিওনসহ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা ও বাণিজ্য সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল ও হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগের আহ্বান জানালে সেভিলের ব্যবসায়ী নেতারা তাতে আগ্রহ দেখান।

বাংলাদেশে দ্রুত বর্ধনশীল সুনির্দিষ্ট কিছু সেক্টরে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সহযোগিতা সম্প্রসারণ ও 'বাংলাদেশ ব্র্যান্ডিং'য়ের লক্ষ্যে সেভিল চেম্বারের সঙ্গে বাংলাদেশ দূতাবাস যৌথ উদ্যোগ নেওয়ার বিষয়ে একমত হয়।

রাষ্ট্রদূত আন্দালুসিয়ার প্রাদেশিক সরকারের পররাষ্ট্রনীতি বিষয়ক সেক্রেটারি জেনারেল ও স্পেনের প্রভাবশালী রাজনীতিক এনরিক রশের, আন্দালুসিয়া গ্লোবালের মহাপরিচালক ফ্রান্সিসকো নাভাররো এবং প্রাদেশিক প্রেসিডেন্সি, জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে আন্দালুসিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঘনিষ্ঠকরণে ২ পক্ষ একযোগে কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে।

গ্রানাডা চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি অ্যান্ড সার্ভিসেসর সঙ্গে বৈঠকে অর্থনৈতিক কূটনীতি সংক্রান্ত সচিত্র উপস্থাপনায় রাষ্ট্রদূত বাংলাদেশে বিদ্যমান বাণিজ্য সুবিধা ও আকর্ষণীয় বিনিয়োগ প্রণোদনার বিষয়ে তুলে ধরেন।

চেম্বারের সেক্রেটারি জেনারেল ইসাবেল কন্ত্রেরাস ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পরিচালক লুইস নেবটের বৈঠকে উপস্থিত ছিলেন। সার্ভিস সেক্টরে, বিশেষত তথ্যপ্রযুক্তি ও আইটি ফ্রিল্যান্সিং খাতে বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে ২ দেশের সংশ্লিষ্ট অংশীজনদের সমন্বয়ে অচিরেই যৌথভাবে কার্যক্রম নেওয়ার বিষয়ে ২ পক্ষ ঐক্যমতে পৌঁছায়।

বাংলাদেশের সঙ্গে প্রাতিষ্ঠানিক একাডেমিক সহযোগিতা বিনিময় কার্যক্রম বিষয়ে সমঝোতা স্মারক সইয়ের প্রস্তাব দেন সেভিলের শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠান পাবলো দে ওলাভিদে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফ্রান্সিসকো অলিভা ব্লাসকেজ।  

উপাচার্যের সঙ্গে  বৈঠকে সেভিলে বঙ্গবন্ধুর বাংলাদেশ  শীর্ষক  প্রামাণ্য উপস্থাপনায় জাতির পিতার রাজনৈতিক দর্শন, বাংলাদেশের অভ্যুদয়, চলমান উন্নয়ন কার্যক্রম এবং রোহিঙ্গা গণহত্যার বিষয় তুলে ধরা হয়।

পর্যটন ও বাণিজ্যনগরী মালাগার মেয়র ও বর্ষীয়ান রাজনীতিবিদ ফ্রান্সিসকো দে লা টরের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা হয়।

পর্যটন নগরী মারবেয়ার ডেপুটি মেয়র ফেলিক্স রোমেরো মোরেনোর সঙ্গে বৈঠকে পর্যটন খাতে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের বিষয়ে আলোচনা হয়।

প্রবাসী বাংলাদেশিদের জন্য বাণিজ্য ও অভিবাসন সংক্রান্ত আইনি সহায়তা সুলভে দেওয়ার আশ্বাস পাওয়া গেছে সেভিলের শীর্ষ আইনি পরামর্শক প্রতিষ্ঠান 'বিদোন এবোগাদোসে'র কাছ থেকে। রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে এ আশ্বাস দেন প্রতিষ্ঠানটি কর্ণধার হোসে ইগনাসিও বিদোন।

এসব বৈঠকে রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (বাণিজ্যিক) রেদোয়ান আহমেদ ও কাউন্সেলর (রাজনৈতিক) ইমাদুল হক।

লেখক: স্পেনপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

 

Comments

The Daily Star  | English
pharmaceutical industry of Bangladesh

Pharma Sector: From nowhere to a lifesaver

The year 1982 was a watershed in the history of the pharmaceutical industry of Bangladesh as the government stepped in to lay the foundation for its stellar growth in the subsequent decades.

16h ago