প্রবাসে

দুবাইয়ে জমে উঠেছে বাংলাদেশ বইমেলা

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫টায় শুরু হওয়া এই মেলা চলবে রোববার পর্যন্ত।
মেলার স্টল ঘুরে দেখছেন প্রবাসী বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

প্রবাসে পাঠক আগ্রহ সৃষ্টি ও মানসম্পন্ন লেখক তৈরির লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতে ৩ দিনব্যাপী 'বাংলাদেশ বইমেলা ও বিজয় উৎসব'র দ্বিতীয় দিনে জমে উঠেছে মেলা।

শনিবার দুবাইয়ে বাংলাদেশ বইমেলার দ্বিতীয় দিন। এ দিন আমিরাতে সাপ্তাহিক ছুটি হওয়ায় ও বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে জমে উঠেছে মেলা।

মেলার স্টল-প্যাভিলিয়নগুলোতেও বেড়েছে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। বিকেল থেকে শুরু হয়েছে বইপ্রেমীদের আনাগোনা। স্টলে স্টলে ঘুরে বইয়ের মলাট উল্টে দেখে ও কিনে সুন্দর সময় পার করেছেন তারা। রাত ১০টা পর্যন্ত চলা মেলায় প্রবাসীদের আগমন ছিল লক্ষণীয়।

প্রবাসী জাকিয়া জাহান বলেন, 'দূর প্রবাসে বাংলা বইয়ের মেলায় আগামীতে আরও বেশি বই প্রত্যাশা করি৷ বাংলাদেশের সাংস্কৃতিক বিকাশ ঘটাতে দেশীয় অনুষ্ঠানের পাশাপাশি বইমেলার আয়োজন অব্যাহত থাকবে বলে আশা করছি।'

প্রবাসী কাজী ইসমাইল বলেন, 'প্রবাসে বইমেলা আমাদের শেকড়ে নিয়ে যায়৷ বিদেশে বাংলাদেশের ঐতিহ্য এভাবে তুলে ধরার প্রয়াস সত্যি প্রশংসার দাবি রাখে।'

কনস্যুলেট প্রাঙ্গণে বইমেলার স্টলগুলোতে ঘুরে দেখা গেছে, ছুটির দিন বইমেলায় প্রত্যেকেই বই কেনার চেয়ে ঘুরে ঘুরে বই দেখার প্রতিই মনোযোগী বেশি। কনস্যুলেট কর্তৃপক্ষের পক্ষ থেকে ৫২তম বিজয় দিবস উপলক্ষে ৫২ শতাংশ মূল্য ছাড় ছিল।

বইমেলার দ্বিতীয় দিনের প্রথম অধিবেশনে ছিল দেশ ও প্রবাসের কবিদের মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি এবং আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫টায় শুরু হওয়া এই মেলা চলবে রোববার পর্যন্ত।

Comments