আমিরাত প্রবাসী বাংলাদেশিদের উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অসমাপ্ত পড়ালেখা চালিয়ে নেওয়ার সুযোগ পেলেন সংযুক্ত আরব আমিরাত প্রবাসীরা।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের লগো। ছবি: সংগৃহীত

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অসমাপ্ত পড়ালেখা চালিয়ে নেওয়ার সুযোগ পেলেন সংযুক্ত আরব আমিরাত প্রবাসীরা।

আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা জনতা ব্যাংকের দুবাই শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি ও এইচএসসি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। 

গতকাল শুক্রবার দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটের মিডিয়া উইং থেকে জানানো হয়, সংযুক্ত আরব আমিরাত প্রবাসী আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তি নির্দেশিকায় উল্লেখিত ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট শিক্ষার্থী ভর্তি নির্দেশিকায় উল্লেখিত ভর্তি ফি (এসএসসি প্রথম বর্ষ ৫১৫ দিরহাম এবং এইচএসসি প্রথম বর্ষ ৬৬০ দিরহাম) জনতা ব্যাংক দুবাই শাখায় জমা দেবেন। জমা দিয়ে রশিদের মূল কপি এবং সম্পন্নকৃত অনলাইন ভর্তি আবেদনের হার্ড কপি কনস্যুলেটের শিক্ষা উইংয়ে জমা দেবেন।

এই সুযোগকে ইতিবাচক হিসেবে দেখছেন প্রবাসীরা। দুবাই প্রবাসী ইমাম হোসেন বলেন, 'আমাদের দেশের যারা মধ্যপ্রাচ্য প্রবাসী তাদের মধ্যে হাতেগোনা কয়েকজন ছাড়া অধিকাংশই আছেন যারা নানা প্রতিকূলতার কারণে এন্ট্রান্স লেভেল বা মিনিমাম এসএসসি পাস করতে পারেননি। তাদের মধ্যে কিছুসংখ্যক পরীক্ষায় ফেল করেছেন বা পরীক্ষাই দিতে পারেননি। এই সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশিরা অন্যান্য দেশের মানুষের সঙ্গে কর্মক্ষেত্রে সুযোগ-সুবিধায় অনেক এগিয়ে যেতে পারবে।'

আজমানের শামছুল আলম মানিক বলেন, 'অসমাপ্ত পড়ালেখা সমাপ্ত করার এই সুযোগ আমাদের কাজে লাগাতে হবে। প্রাতিষ্ঠানিক সার্টিফিকেটের প্রয়োজনীয়তা উপলব্ধি থেকে বলছি- এই উদ্যোগ খুবই ইতিবাচক।'

Comments