অস্ট্রেলিয়ায় অবৈধভাবে প্রবেশ: ২০ জনের বেশি বাংলাদেশি, পাকিস্তানি আটক

ওই অঞ্চলে অন্য কেউ লুকিয়ে আছে কিনা তা খুঁজে বের করার জন্য আজ কাজ করছে কর্তৃপক্ষ
অস্ট্রেলিয়ায় গতকাল ২০ জনের বেশে বাংলাদেশি ও পাকিস্তানিকে অবৈধভাবে দেশটিতে প্রবেশের জন্য আটক করা হয়। তারা নৌকায় করে সাগরপথে দেশটিতে প্রবেশ করে। ছবি: সংগৃহীত

পশ্চিম অস্ট্রেলিয়ার প্রত্যন্ত অঞ্চলে ২০ জনেরও বেশি বাংলাদেশি ও পাকিস্তানি অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের হাতে আটক হয়েছে। তারা ইন্দোনেশিয়া থেকে নৌকায় করে অবৈধভাবে অস্ট্রেলিয়ায় প্রবেশের চেষ্টা করছিলেন।

অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স এক বিবৃতিতে জানিয়েছে, অস্ট্রেলিয়ার কঠোর সীমান্ত সুরক্ষা নীতির অর্থ হলো, কেউ নৌকায় বিনাঅনুমতিতে এভাবে ভ্রমণ করলে তাকে কখনও অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসতি স্থাপনের অনুমতি দেওয়া হবে না।

অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় গণমাধ্যম এবিসি জানিয়েছে, গতকাল শুক্রবার ২০ জনেরও বেশি পাকিস্তানি এবং বাংলাদেশিকে ব্রুমের ১০০ কিলোমিটার উত্তরে বিগল বে এলাকার সমুদ্র সৈকতে দেখা যায়। বিগল বে আদিবাসী সম্প্রদায় অধ্যুষিত অঞ্চল। এর জনসংখ্যা মাত্র ৩০০ জন। প্রতিবেদনে বলা হয়েছে যে গতকাল শুক্রবার অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের হাতে তারা আটক হয়েছেন।

ওই অঞ্চলে অন্য কেউ লুকিয়ে আছে কিনা তা খুঁজে বের করার জন্য আজ শনিবার কাজ করছে কর্তৃপক্ষ।

আটক একজন এবিসি নিউজকে বলেছেন যে তারা ইন্দোনেশিয়া থেকে একটি নৌকায় আসেন। পাঁচ দিন সেটিতে ছিলেন। তারপর অস্ট্রেলিয়ার একটি দূরবর্তী সৈকত থেকে প্রায় ৩৫ কিলোমিটার হেঁটে এসেছেন।

নৌকায় এভাবে আসার খবর রাজনৈতিক মহলে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে।

বিরোধী নেতা পিটার ডাটন বলেছেন, এই সরকার আমাদের সীমান্তের নিয়ন্ত্রণ হারিয়েছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ বলেছেন, অস্ট্রেলিয়ার কঠোর নীতি পরিবর্তন হয়নি।

অস্ট্রেলিয়ান সরকারের নীতি অনুযায়ী নৌকায় করে আসা লোকদের নাউরুতে পাঠানো হয়। সেখানে একটি অফশোর ইমিগ্রেশন ডিটেনশন সেন্টার রয়েছে।

আকিদুল ইসলাম : অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments