মালয়েশিয়ায় অস্ত্রসহ সন্দেহভাজন ইসরাইলি গুপ্তচর গ্রেপ্তার

মালয়েশিয়ার পুলিশ মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেন এ তথ্য জানিয়েছেন।
স্টার অনলাইন গ্রাফিক্স

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের একটি হোটেল থেকে অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া পুলিশ। তিনি ইসরাইলি গুপ্তচর বলে ধারণা করা হচ্ছে।

মালয়েশিয়ার পুলিশ মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেন এ তথ্য জানিয়েছেন।

দেশটির প্রভাবশালী অনলাইন সংবাদমাধ্যম মালয় মেইল জানিয়েছে, গত ২৭ মার্চ জালান আমপাংয়ের একটি হোটেল থেকে ছয়টি হ্যান্ডগান ও ২০০ গুলিসহ ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

তিনি ১২ মার্চ সংযুক্ত আরব আমিরাত থেকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। এই সময় তিনি জাল ফরাসি পাসপোর্ট ব্যবহার করেছিলেন।

মালয় মেইল আরও জানিয়েছে, আটক ব্যক্তি মালয়েশিয়ায় থাকাকালীন বেশ কয়েকটি হোটেল পরিবর্তন করেন। তিনি কীভাবে অস্ত্র পেয়েছেন সে বিষয়ে তদন্ত করছে পুলিশ।

সিঙ্গাপুরে ইসরাইলি দূতাবাসকে এই বিষয়ে ইমেইল করলেও সাড়া পাওয়া যায়নি। জাতিসংঘের শরণার্থী সংস্থা অনুসারে, মালয়েশিয়ার সঙ্গে ইসরাইলের কূটনৈতিক কোনো সম্পর্ক নেই।

এদিকে সন্দেহভাজন ওই ইসরাইলিকে অস্ত্র সরবরাহের সন্দেহে শুক্রবার এক দম্পতিসহ তিন মালয়েশিয়কে গ্রেপ্তার করে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার পুলিশ মহাপরিদর্শক রাজারুদিন। ওই দম্পতির গাড়ি থেকে একটি পিস্তলও জব্দ করা হয়েছে।

এ ঘটনায় মালয়েশিয়ার রাজা, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং অন্যান্য উচ্চপদস্থ ব্যক্তিদের নিরাপত্তা জোরদার এবং দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার মতে, মালয়েশিয়ায় প্রায় ৬০০ ফিলিস্তিনি শরণার্থী রয়েছেন।

২০১৮ সালে মালয়েশিয়ার রাজধানীতে এক ফিলিস্তিনি বিজ্ঞানীকে গুলি করে হত্যা করে দুই অজ্ঞাত ব্যক্তি। এরপর হামাস দাবি করে, ইসরাইলের গোয়েন্দা সংস্থা তাকে হত্যা করেছে। তবে ইসরাইল এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

Comments