সিডনি অপেরা হাউসে বাসভূমির ২০ বছর পূর্তি উৎসব

এই উৎসবে অংশগ্রহণ করবেন প্রায় ৭০ জন স্থানীয় বাংলাদেশি শিল্পী।
ছবি: সংগৃহীত

আগামী ৩০ জুন সিডনিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্ট্রেলিয়াভিত্তিক বাংলা মিডিয়া সংস্থা বাসভূমির ২০ বছর পূর্তি উৎসব।

অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের প্রায় ৬০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো শুধু স্থানীয় শিল্পীদের নিয়ে পৃথিবীর অন্যতম ল্যান্ডমার্ক সিডনি অপেরা হাউসে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই উৎসব।

আয়োজকরা জানিয়েছেন, এই উৎসবে অংশগ্রহণ করবেন প্রায় ৭০ জন স্থানীয় বাংলাদেশি শিল্পী। থাকছে গান, নাচ, আবৃত্তি, নাটক, গীতিনকশা, ফ্যাশন শো। ইতোমধ্যে এ উৎসবকে কেন্দ্র করে চলছে জোর প্রস্তুতি। এরই মধ্যে বিক্রি হয়ে গেছে সব প্রবেশপত্র।

উৎসব বিষয়ে বাসভূমির কর্ণধার আকিদুল ইসলাম জানান, বাসভূমি গত ২০০৪ সাল থেকে প্রতি বছর বিষয়ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এ বছর বাসভূমির ২০ বছর পূর্তি উপলক্ষে নেওয়া হয়েছে ব্যাপক কর্মসূচি।

তিনি আরও জানান, প্রতি বছর প্রায় ১১ কোটি মানুষ ঘুরতে আসেন অপেরা হাউসে। এর মধ্যে খুব কম মানুষ এই বিস্ময়কর স্থাপত্যশিল্পের ভেতরে প্রবেশ করতে পারেন। এবারে বাসভূমি সেই সুযোগ করে দিচ্ছে প্রবাসী বাংলাদেশিদের। এটি হবে প্রশান্ত মহাসাগর তীরে বাস করা বাংলাদেশিদের ইতিহাসের একটি উজ্জ্বলতম অংশ।

উৎসবের ইভেন্ট ম্যানেজার ড. রতন কুণ্ডু বলেন, 'অপেরা হাউসে অনুষ্ঠান করা অনেক ব্যয়বহুল একটি বিষয়। তাই এই ভেন্যুতে সাধারণত ১০০ ডলারের নিচে কোনো অনুষ্ঠানের টিকিট হয় না। কিন্তু আমরা মাত্র ২০ ডলারে টিকেট দিচ্ছি। এর কারণ হচ্ছে, আমরা চাই অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিরা যেন সহজেই এই অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি সিডনি অপেরা হাউসের সৌন্দর্য উপভোগ করতে পারেন।'

উল্লেখ্য, বাসভূমি গত ২০ বছর ধরে বহুসংস্কৃতির দেশ অস্ট্রেলিয়ায় বাঙালির চিরায়ত নিজস্ব সংস্কৃতি চর্চা ও বিকাশে সক্রিয়ভাবে কাজ করছে। বাসভূমি অনলাইন টেলিভিশন, বাসভূমি অনলাইন নিউজ পোর্টালসহ বাংলাদেশের প্রায় সবগুলো টেলিভিশন চ্যানেলে নিয়মিত প্রচারিত হচ্ছে বাসভূমি নির্মিত নাটক, ধারাবাহিক, ট্রাভেল শো এবং তথ্যচিত্র।

১৯৭৩ সালে সিডনি অপেরা হাউজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের ৫০ বছর পর অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে এই প্রথম এমন একটি উৎসব হতে যাচ্ছে।

Comments