ডলার নয়, ফ্লাইটের ভাড়া নির্ধারণ হবে টাকায়

‘ঢাকা-সিঙ্গাপুর-ঢাকার টিকিটের দাম সিঙ্গাপুরের চেয়ে বাংলাদেশে বেশি।’

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে চলাচলকারী সব এয়ারলাইনসকে আগামী ১ জুলাই থেকে ডলারের পরিবর্তে টাকায় ফ্লাইটের ভাড়া নির্ধারণ করতে হবে।

ডলারের বিপরীতে টাকার দাম কমে যাওয়ায় যেসব যাত্রীদের তুলনামূলক বেশি ভাড়া গুণতে হচ্ছিল, তাদের জন্য এই উদ্যোগ কিছুটা স্বস্তি নিয়ে আসবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা), অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) এবং হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, এই সিদ্ধান্ত অভিবাসী শ্রমিকদের উপকৃত করবে।

সম্প্রতি উপ সচিব রোকসিন্দা ফারহানার সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশি এয়ারলাইনসগুলো যে দেশে ব্যবসা পরিচালনা করছে, সে দেশের মুদ্রায় টিকিট বিক্রি করবে। একইভাবে দেশি-বিদেশি সব ফ্লাইটে ভাড়া নির্ধারণ করা হবে বাংলাদেশি টাকায়।

মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ার সুযোগ নিয়ে বিভিন্ন এয়ারলাইনস বা ট্রাভেল এজেন্ট অন্যায়ভাবে ফ্লাইটের টিকিটের জন্য বেশি ভাড়া নিচ্ছে।

তিনি বলেন, 'ঢাকা-সিঙ্গাপুর-ঢাকার টিকিটের দাম সিঙ্গাপুরের চেয়ে বাংলাদেশে বেশি।'

অ্যাভিয়েশন শিল্পের অভ্যন্তরীণরা বলছেন, বিশ্বের মাত্র ৪টি দেশ—বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও তাইওয়ান—মার্কিন ডলারে ফ্লাইট টিকিটের মূল্য নির্ধারণ করে। তবে, বাকি সব দেশই এ ক্ষেত্রে তাদের নিজস্ব মুদ্রা ব্যবহার করে।

আটাব সাধারণ সম্পাদক আবদুস সালাম আরেফ বলেন, 'ডলারের বিপরীতে টাকা দাম কমে যাওয়ায় গত বছরের তুলনায় এখন ফ্লাইটের টিকিটের দাম ৩৫ শতাংশ বেশি।'

বায়রার যুগ্ম মহাসচিব টিপু সুলতান এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তবে, সিদ্ধান্ত বাস্তবায়নে পর্যবেক্ষণ বিষয়ে তিনি সংশয় প্রকাশ করেছেন।

হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বলেন, 'ডলারে ফ্লাইটের ভাড়া নির্ধারণ করা হলে তা প্রায়শই বিভ্রান্তির কারণ হয়, বিশেষ করে অভিবাসী শ্রমিকদের কাছে।'

Comments