৫ নারী শিল্পীর ভাবনায় নারী দিবস

দেশের পাঁচজন স্বনামধন্য সঙ্গীত ও অভিনয়শিল্পী আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আজ তাঁদের ভাবনার কথা জানান দ্য ডেইলি স্টার অনলাইনের কাছে। তাঁদের ভাবনাগুলো তুলে ধরা হলো:
Nari-dibos
(উপরে বাম থেকে) ফাহমিদা নবী ও ন্যানসি; (নিচে বাম থেকে) সুমি, রোকেয়া প্রাচী ও মেহজাবিন। ছবি: দ্য ডেইলি স্টার

দেশের পাঁচজন স্বনামধন্য সঙ্গীত ও অভিনয়শিল্পী আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আজ তাঁদের ভাবনার কথা জানান দ্য ডেইলি স্টার অনলাইনের কাছে। তাঁদের ভাবনাগুলো তুলে ধরা হলো:

ফাহমিদা নবী, কন্ঠশিল্পী

“আপনা মনে শক্তি ধরো

নিজেরে করো জয়...

নারী দিবসে আমার শুধু এইটুকু বলা।”

ন্যানসি, কন্ঠশিল্পী

“একজন নারী কন্ঠশিল্পী হিসেবে কখনো সমস্যার সম্মুখীন হতে হয়নি আমাকে। আমাদের চলমান সমাজ ব্যসস্থাটা পিতৃতান্ত্রিক হলেও মাতৃতান্ত্রিক ব্যবস্থায় চলে অনেকটা। নারীরা সমাজে অবহেলিত কথাটার সম্পূর্ণ বিরোধী আমি। নারীরা সমাজে অবহেলিত হলে কখনো ন্যানসি হতে পারতাম না। তার বড় উদাহরণ দেশের প্রধান দুটি রাজনৈতিক দলের প্রধান মানুষ হচ্ছেন নারী। দেশের প্রধানমন্ত্রী নারী। সমাজের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে নারীরা প্রতিষ্ঠিত। একজন মুক্তমনা, শিক্ষিত, রুচিশীল, আদর্শ মা’ই পারেন তাঁর কন্যাকে মানুষ হিসেবে গড়ে তুলতে। কোন ভেদাভেদ  দেখিনা নারী-পুরুষে।”

রোকেয়া প্রাচী, অভিনয় শিল্পী ও নারী নির্মাতা

“নারী নির্মাতা হিসেবে আলাদা ভাবে কোন সমস্যা দেখি না। কারো যদি যোগ্যতা থাকে, আর ভালো কাজ জানলে – সে নারী হোক আর পুরুষই হোক; কেউ তাঁর জন্য কোন সমস্যা নয়। তরুণ প্রজন্মের নারীরা যাঁরা চলচ্চিত্র নির্মাণে আসতে চান, তাঁদের উদ্দেশে একটা কথাই বলব – নিজেকে নারী না ভেবে ভালো কাজ করে যেতে হবে। কিছু সমস্যা তো সব জায়গায়ই থাকে সেটাকে জয় করতে হবে। মানুষ হিসেবে দেখলে আর কোন সমস্যা থাকার কথা না।”

শারমিন সুলতানা সুমি, কণ্ঠশিল্পী, গীতিকবি

“আমাদের ব্যান্ডে আমি ছাড়া সবাই ছেলে। অন্যরা আমাদের ছেলেদের বলে তুই তো মেয়েদের ব্যান্ডে আছিস। এই যে মানসিকতা, এটা খুব দুঃখজনক। এগুলোর পরিবর্তন হওয়া জরুরি। মানসিকতার পরিবর্তন আনতে হবে।”

মেহজাবিন, লাক্স তারকা, মডেল অভিনেত্রী

প্রতিটি ছেলের জীবনে এক বা একাধিক নারী থাকে। সেটা হতে পারেন মা, বোন বা স্ত্রী। তাই প্রতিটি পুরুষের জীবনে নারীর অবদান অনেক। আর সমাজে বাস করতে হলে নারী পুরুষ একসঙ্গে চলতে পারলে সবদিক দিয়ে উন্নতি করা সম্ভব। এখন মিডিয়াতে পুরুষের পাশাপাশি নারীরাও দিব্যি কাজ করে যাচ্ছে। তারাও এই অঙ্গনকে সমৃদ্ধ করছে।”

Comments

The Daily Star  | English

India to send experts to Bangladesh to study Teesta project: Modi

India will soon send a team of technical experts to Bangladesh to study conservation and management water of Teesta river, Indian Prime Minister Narendra Modi said today

1h ago