ঈদের রাতে মজার খাবার

ঈদের দিন রাতেও টেবিলে থাকা চাই মজার সব খাবার। নিজেদের জন্য তো বটেই, অতিথিদের জন্য একটু ভারী খাওয়াদাওয়া নিয়ে আসে উৎসবের আমেজ। রাতের খাবারের কয়েকটি রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস
 


ঈদের দিন রাতেও টেবিলে থাকা চাই মজার সব খাবার। নিজেদের জন্য তো বটেই, অতিথিদের জন্য একটু ভারী খাওয়াদাওয়া নিয়ে আসে উৎসবের আমেজ। রাতের খাবারের কয়েকটি রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

মুরগি-আখনি পোলাওমুরগি-আখনি পোলাও

উপকরণ: পোলাওয়ের চাল ৪ কাপ, মুরগির হাড়ের জুস ৭ কাপ, দুধ ১ কাপ, লেবুর রস ৩ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেস্তা, আমন্ড, কাজু বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ৪ টুকরা, এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, স্টারএনাইচ ২টি, কিশমিশ ২ টেবিল চামচ, কেওড়া ২ টেবিল চামচ, গাজর কুচি ৪ টেবিল চামচ, মটরশুঁটি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭-৮টি, লবণ পরিমাণমতো, চিনি ২ চা-চামচ, ঘি ১ কাপ ও ক্রিম আধা কাপ।
মুরগির হাড়ের জুসের উপকরণ: মাঝারি আকারের মুরগির গলা ও খাঁচার হাড়, ২ চা-চামচ আদা কুচি, ১ চা-চামচ রসুন কুচি, ৪ টেবিল চামচ পেঁয়াজ কুচি, আধা চামচ লবণ ও ১২ কাপ পানি দিয়ে চুলায় দিতে হবে। ৭ কাপ হলে ছেঁকে নিন।
প্রণালি: চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে ২৫ মিনিট রাখতে হবে। ঘি গরম করে গরমমসলার ফোড়ন দিয়ে পেঁয়াজ ঘিয়া রং করে ভেজে আদা, রসুন বাটা ও চাল দিয়ে কিছুক্ষণ ভেজে হাড়ের জুস, লেবুর রস, লবণ দিতে হবে। বাদাম বাটা দুধে গুলিয়ে দিতে হবে গাজর, মটরশুঁটি, কেওড়া, চিনি, কিশমিশ ও কাঁচা মরিচ। ৫-৬ মিনিট পর ক্রিম ও বেরেস্তা দিয়ে ১৫-২০ মিনিট দমে রেখে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

খাসির গ্লাসি
খাসির গ্লাসিউপকরণ: খাসির মাংস ২ কেজি (১৪ টুকরা), ডিম ৮টি, বাদাম বাটা ১ টেবিল চামচ, নারকেল বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, কিশমিশ বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৭-৮টি, টক দই ১ কাপ, আলুবোখারা ৭-৮টি, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, জায়ফল–জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, দুধ ১ কাপ, লবণ পরিমাণমতো, ঘি আধা কাপ, তেল ৩/৪ কাপ, দারুচিনি ৪ টুকরা, এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, তেজপাতা ২টি, কেওড়া ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি ২ চা-চামচ, পেঁয়াজ কুচি ২ কাপ।
প্রণালি: গরমমসলার গুঁড়া বাদে বাকি সব বাটা মসলা, গুঁড়া মসলা, লবণ, টক দই দিয়ে মাংস মাখিয়ে ২ ঘণ্টা রাখতে হবে। তেল, ঘি গরম করে পেঁয়াজ বাদামি রং করে ভেজে মাংস দিয়ে কষিয়ে নিন। আস্ত গরমমসলা, তেজপাতা, আলুবোখারা দিয়ে কয়েকবার কষিয়ে গরম পানি দিয়ে ঢেকে মাঝারি জ্বালে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে এলে দুধ দিতে হবে। ডিম সেদ্ধ করে খোসা ছিলে তেলে ভেজে মাংসে দিন। কেওড়া, কাঁচা মরিচ, গরমমসলার গুঁড়া ও চিনি দিয়ে নামাতে হবে।

মিন্ট লেমোনেড
মিন্ট লেমোনেডউপকরণ: ঠান্ডা পানি ২ গ্লাস, লেবুর রস ৪ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, লেমনরাইন্ড ১ চা-চামচ, চিনি ৮ টেবিল চামচ, বিট লবণ আধা চা-চামচ, বরফ কুচি ১ কাপ, সোডা ওয়াটার বা স্প্রাইট আধা লিটার।
প্রণালি: সোডা ওয়াটার বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্রতিটি গ্লাসে আধা গ্লাস করে দিয়ে সোডা ওয়াটার একটু ওপর থেকে গ্লাসে ঢালুন। ওপরে লেবুর চাক ও পুদিনা পাতা দিয়ে পরিবেশন করতে হবে।
বাটার চিকেন
.উপকরণ:
হাড় ছাড়া মুরগির মাংস পাতলা করে কাটা ৫০০ গ্রাম, টমেটো কিউব করে কাটা ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, লাল কাঁচা মরিচ ৫-৬টি, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, রসুন ৫-৬ কোয়া, আদা কুচি ২ চা-চামচ, এলাচি ৪টি, জয়ত্রী আধা চা-চামচ, কাসুরি মেথি সামান্য, লবণ পরিমাণমতো, মাখন ১০০ গ্রাম, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, পাপরিকা ২ চা-চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, দারুচিনি ১টি, চিনি ২ চা-চামচ।
প্রণালি: প্যানে ২ টেবিল চামচ মাখন গরম করে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো, কাঁচা মরিচ, দারুচিনি, এলাচি, জয়ত্রী, কাসুরি মেথি পর্যায়ক্রমে দিয়ে ৫-৬ মিনিট ভেজে ২ কাপ পানি দিয়ে ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। কাজু বাটা, মরিচ গুঁড়া, পাপরিকা টমেটোর মিশ্রণের সঙ্গে মিলিয়ে রাখতে হবে। মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, সামান্য মরিচ গুঁড়া, টক দই, লবণ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রেখে ২ টেবিল চামচ ময়দা মাখিয়ে নিন। প্যানে ৪ টেবিল চামচ মাখন গরম করে মাংস ভেজে নিয়ে টমেটোর মিশ্রণ ঢেলে দিয়ে ৩ মিনিট চুলায় রেখে ক্রিম দিয়ে পরিবেশন পাত্রে ঢেলে িনন। রুটি, পরোটা বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করা যায়।

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

51m ago