ট্রাম্পের নিষেধাজ্ঞার সমালোচনায় প্রিয়াঙ্কা চোপড়া

মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছেন ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। তিনি একে ‘রাজনৈতিক ডাইনি আখ্যা’ দেওয়ার সঙ্গে তুলনা করেছেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছেন ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। তিনি একে ‘রাজনৈতিক ডাইনি আখ্যা’ দেওয়ার সঙ্গে তুলনা করেছেন।

এবিসি’র কোয়ান্টিকো তারকা লিংকডইনে এক ব্লগপোস্টে লিখেছেন, “বিশ্ব নাগরিক হিসেবে ট্রাম্পের নিষেধাজ্ঞা আমাকে গভীর আঘাত দিয়েছে।”

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের দূত ও সাবেক বিশ্ব সুন্দরী প্রিয়াঙ্কা আরও লিখেছেন, “নিষিদ্ধ করা দেশগুলোতে ইউনিসেফের প্রচুর কাজ চলছে। এসব দেশের শিশুরা সবচেয়ে দুর্দশার মধ্যে রয়েছে।”

সিরিয়ার আলেপ্পো, ইরাক ও আফগানিস্তানসহ বিশ্বব্যাপী যুদ্ধ বিধ্বস্ত এলাকাগুলোর শিশুদের কষ্টের কথা বিশেষভাবে উল্লেখ করেছেন প্রিয়াঙ্কা।

তিনি লিখেছেন, দিনের পর দিন তাদের সম্পর্কে পড়ার পর মানুষ কিভাবে এমন প্রতিক্রিয়া দেখাতে পারে? তাদের জন্য দুঃখ পাওয়াই স্বাভাবিক কিন্তু এই শিশুরাই আমাদের ভবিষ্যৎ, তাদের জন্য বিশ্বের সবার দায় রয়েছে। তাদের জন্য কিছু না করা বা বিদ্রূপ করার কোন সুযোগ নেই।”

প্রিয়াঙ্কার ভাষায়, “আগামী কালের সংবাদ শিরোনামগুলো কি আমরা বদলে দিতে পারি? দিনের পর দিন এই যুদ্ধ চলছে। হয়তো এক দিনে, এক বছরে বা কয়েক বছরের মধ্যে এই সমস্যার সমাধান করা সম্ভব হবে না। কিন্তু আমদের এমন এক পৃথিবী বিনির্মাণে কাজ করতে হবে যেখানে শিশুদের অধিকারকে সম্মান করা হয়।”

“যুক্তরাষ্ট্র সব সময় স্বীকার করেছে অভিবাসীরাই এই দেশ বিনির্মাণ করেছে। ফলে ইরাক, সিরিয়া, ইরান, সুদান, লিবিয়া, সোমালিয়া ও ইয়েমেনের নাগরিকদের ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার ফলে মানুষের ক্ষুব্ধ হওয়ার যৌক্তিক কারণ রয়েছে। একজন বিশ্ব নাগরিক হিসেবে এটা আমাকে গভীরভাবে আঘাত দিয়েছে।”

প্রিয়াঙ্কা চোপড়ার আগে জেনিফার লোপেজ, জেনিফার লরেন্স, বারবরা স্ট্রেইস্যান্ড, অ্যাশটন কুচার ও রিয়ান্নার মত জনপ্রিয় তারকারা ট্রাম্পের নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

2h ago