আনন্দধারা

রাজধানীর ৩টি স্থানে উদীচী’র অমর একুশের অনুষ্ঠান

অমর একুশের ভাষা শহীদদের স্মরণে রাজধানীতে তিন দিনের কর্মসূচি নিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।
Ekushey

অমর একুশের ভাষা শহীদদের স্মরণে রাজধানীতে তিন দিনের কর্মসূচি নিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

আগামী ১৭, ১৮ এবং ২১শে ফেব্রুয়ারি তিনটি আলাদা স্থানে এসব কর্মসূচি পালিত হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে উদীচী জানায়, অনুষ্ঠানের অংশ হিসেবে ১৭ ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৪টায় রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে আয়োজিত হবে উদীচী’র শহীদ স্মরণ।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ-এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেবেন বিশিষ্ট শিক্ষাবিদ কাজী মদিনা এবং সাবেক ছাত্রনেতা আলী আকবর টাবিসহ বিশিষ্টজনেরা।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনায় উদীচী’র শিল্পী-কর্মীরা ছাড়াও সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করবেন আমন্ত্রিত শিল্পীরা।

সবশেষে থাকবে উদীচী’র জনপ্রিয় প্রযোজনা “ইতিহাস কথা কও”-এর প্রদর্শনী। উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম রচিত বাংলা ও বাঙালির আহমান কালের ইতিহাসভিত্তিক এ গীতিনাট্যটির এবার ৪০ বছর পূর্তি হয়েছে।

আগামী ১৮ ফেব্রুয়ারি শনিবার বিকাল সাড়ে চারটায় পুরাতন ঢাকার বাহাদুর শাহ পার্কে অনুষ্ঠিত হবে উদীচী’র একুশে’র অনুষ্ঠান।

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শহীদ দিবস উপলক্ষ্যে বিকাল সাড়ে ৪টায় উদীচী’র শহীদ স্মরণ অনুষ্ঠান আয়োজিত হবে হাতিরঝিল মুক্তমঞ্চে।

এছাড়াও, আদালত ও দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করাসহ কয়েকটি লক্ষ্যকে সামনে রেখে পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে ভাষা অভিযাত্রা কর্মসূচি পালন করছে উদীচী।

এই মাসে উদীচী কেন্দ্রীয় সংসদ এবং বিভিন্ন জেলা ও শাখা সংসদ সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতের দাবিতে পোস্টার-প্রচারপত্র বিতরণ, রচনা প্রতিযোগিতা, প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে সুসজ্জিত পদযাত্রা, পথনাটক এবং গান-আবৃত্তি-নৃত্য পরিবেশনা ও পথসভার মধ্য দিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির চেষ্টা চালাবে।

Comments

The Daily Star  | English

'Will not spare anyone if attacked'

Quader vows response if any Bangladeshi harmed by Myanmar firing tensions

10m ago