শোবিজের ষোলোআনা

বাংলাদেশের শোবিজ জগতে বছর জুড়ে ঘটেছে নানা ঘটনা। চলচ্চিত্র, সংগীত ও টেলিভিশন মাধ্যমের আলোচিত ও বিতর্কিত ষোলটি ঘটনা নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইন পাঠকের জন্য দেওয়া হলো শোবিজের ষোলোআনা।

বাংলাদেশের শোবিজ জগতে বছর জুড়ে ঘটেছে নানা ঘটনা। চলচ্চিত্র, সংগীত ও টেলিভিশন মাধ্যমের আলোচিত ও বিতর্কিত ষোলটি ঘটনা নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইন পাঠকের জন্য দেওয়া হলো শোবিজের ষোলোআনা।

. ‘আয়নাবাজি’- চমক

অমিতাভ রেজার চৌধুরীর প্রথম চলচ্চিত্র আয়নাবজি’ ব্যাপক সফলতা পেয়েছে। নিয়মিত দর্শকের পাশাপাশি নতুন দর্শকও যোগ করেছে আলোচিত ব্যবসাসফল ছবিটি। চঞ্চল চৌধুরী, নাবিলা, পার্থ বড়ুয়া ও গাওসুল আলম শাওন অভিনীত চলচ্চিত্রটি মুঠোফোন কোম্পানি রবির মাধ্যমে মুক্তি পাওয়ার এক সপ্তাহ পর অনলাইনে ফাঁস হয়ে যায়। এ অপরাধে গ্রেপ্তারের ঘটনাও ঘটে।

. জীবনী বিতর্কে ‘ডুব’

মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ সিনেমাটি নিয়ে মুক্তির আগেই শুরু হয়েছে বিতর্ক। এই ছবির অন্যতম অভিনেত্রী রোকেয়া প্রাচী বরাবরই তার সাক্ষাতকারে বলে আসছেন ডুব সিনেমার কাহিনী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি হয়েছে। কিন্তু পরিচালক প্রথম থেকে বিষয়টা নিয়ে রাখঢাক করে যাচ্ছেন। বলছেন, এটা নির্দিষ্ট কারো জীবনী নিয়ে নয়। ‘ডুব’ মুক্তি পেলে বিষয়টার জট হয়তো খুলবে। এই  সিনেমায় অভিনয় করেছেন বলিউডের ইরফান খান, তিশা, রোকেয়া প্রাচী, পার্নো মিত্র প্রমুখ। ছবিটি আগামী বছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

. শিকারি লুক

যৌথ প্রযোজিত চলচ্চিত্র শিকারি দিয়ে দর্শকদের মন জয় করেছেন শাকিব খান। চলচ্চিত্র মুক্তির আগে ও পরে নতুন লুক নিয়ে তিনি আলোচনায় ছিলেন বছর জুড়ে। শিকারি চলচ্চিত্রটি ব্যবসাসফল হয়। শাকিব খানের বিপরীতে ছিলেন কলকাতায় শ্রাবন্তী। বছরের অন্যতম চলচ্চিত্রের তালিকায় রয়েছে ছবিটি।

. আড়ালে অপু বিশ্বাস

বাংলা চলচ্চিত্রের আলোচিত নায়িকা অপু বিশ্বাস হঠাৎ করে আট মাস আগে সবার আড়ালে চলে যান। চলচ্চিত্র অঙ্গনের কারো সঙ্গেই তার তেমন যোগাযোগ নেই। শাকিব খানের সঙ্গে তার বিয়ে ও সন্তান নিয়েও অনেক কথা শোনা যায়। সেই সবের কোনকিছুই এখনও প্রমাণিত নয়। তবে অপু বিশ্বাস-বিহীন প্রায় একবছর বাংলাদেশের চলচ্চিত্র।

. জয়া দেশ-বিদেশ

জয়া আহসান দেশের চেয়ে কলকাতায় বেশি ব্যস্ত ছিলেন এ বছর। বাংলাদেশে মুক্তি পায় সাফিউদ্দিন সাফি পরিচালিত ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী-২’। কলকাতায় মুক্তি পায় অরিন্দম শীল পরিচালিত ‘ঈগলের চোখ’। এই সিনেমায় জয়া আহসানের চরিত্রটি প্রশংসিত হয়। কলকাতায় মুক্তির অপেক্ষায় রয়েছে কৌশিক গাঙ্গুলীর নতুন সিনেমা ‘বিসর্জন’।

. ভোগের পিয়া

বাংলাদেশের আলোচিত র‌্যাম্প মডেল জান্নাতুল ফেরদৌস পিয়া চলতি বছরে লাইফ স্টাইল বিষয়ক ম্যাগাজিন ভোগ-এর প্রচ্ছদে এসে আলোচনায় ছিলেন। একসঙ্গে ২০টি দেশে প্রকাশিত হয় ম্যাগাজিনটি। ভোগ ম্যাগাজিনের ভারতীয় সংস্করণে অক্টোবর সংখ্যায় প্রচ্ছদে মডেল হয়ে সবাইকে চমক দিয়েছেন।

. এলআরবির ২৫ বছর পূর্তি

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবির ২৫ বছর পূর্তি হয়েছে এ বছর। জনপ্রিয় ব্যান্ডটি অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছে। ২৫ বছর পূতি উপলক্ষে এলআরবি টোয়েন্টি ফাইভ ইয়ারস সেলিব্রেশন নামে একটি কনসার্টের আয়োজন করে। বাংলাদেশের সংগীত অঙ্গনে এটি বছরের একটি উল্লেখযোগ্য ঘটনা।

. উচ্চাঙ্গসংগীত উৎসবের পঞ্চম আসর

৮ নভেম্বর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পঞ্চম আসর। এবারের আসরে নবীন-প্রবীণ মিলিয়ে বাংলাদেশের প্রায় ১৬৫ জন শিল্পী অংশ নেন। আর দেশের বাইরে থেকে এসেছিলেন ৮০ জন শিল্পী। প্রায় ৫০ হাজার দর্শক অনলাইন নিবন্ধনের মাধ্যমে এ উৎসব উপভোগ করেন।

. রুনা লায়লার সংগীত জীবনের ৫০ বছর পূর্তি

সংগীত জীবনের ৫০ বছর পূতি উপলক্ষে দেশ-বিদেশে সম্মানিত হয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লা।

১০.পাঁচ দফা দাবি

৩০ নভেম্বর শহীদ মিনারে সমাবেশ করে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)। শুটিং বন্ধ রেখে আন্দোলনে নামেন শিল্পী-কলাকুশলীরা। টেলিভিশন ও শিল্পীদের ১৩টি সংগঠন তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন ও দেশীয় চ্যানেলে বাংলায় ডাবিং করা বিদেশি ধারাবাহিক বন্ধসহ পাঁচ দফা দাবিতে এই সমাবেশ করেন।

১১. মাহির বিয়ে

২০১৩ সালে চলচ্চিত্রে অভিষেকের পর থেকেই গোপন প্রেম বিয়ে নিয়ে অনেক খবর ছড়ায় মাহিকে নিয়ে। এ বছরের ২৪ মে মাসে ঘটা করে ব্যবসায়ী অপুর সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন তিনি।

১২. অপি করিম-নির্ঝরের বিয়ে

অভিনেত্রী অপি করিম ও নির্মাতা এনামুল করিম নির্ঝর বিয়ে করেছেন ৭ জুলাই। পারিবারিকভাবে তাদের এ বিয়ে সম্পন্ন হয়। বিয়ের পরও মিডিয়া থেকে নিজেদের কিছুটা আড়ালে রেখেছেন।

১৩. স্বামীর  সঙ্গে নেই  সারিকা

মডেল ও অভিনয়শিল্পী সারিকার সংসারের ভাঙন হয়েছে চলতি বছরে। বিষয়টি ডিসেম্বরে এসে জোরালোভাবে শোনা যায়। সারিকা নিজেই জানান স্বামীর সঙ্গে এখন এক ছাদের নিচে থাকছেন না। তিনি তার মায়ের বাসা ধানমন্ডিতে উঠেছেন। ২০১৪ সালে ব্যবসায়ী মাহিম করিমকে বিয়ে করেন সারিকা।

১৪. সোহানা সাবার বিচ্ছেদ

অভিনেত্রী সোহানা সাবা এবং নির্মাতা মুরাদ পারভেজ এর বিয়ে বিচ্ছেদ হয় চলতি বছরের ১৯ মার্চ ২০১৬। দুজনই বিচ্ছেদের বিষয়টি স্বীকার করেন।

১৫. দেশি টিভিতে বিদেশি সিরিয়াল

বছরজুড়ে দর্শক দেখেছে তুর্কি ধারাবাহিক সুলতান সুলেমান। এ ছাড়া চ্যানেল আইতে লুকানো ভালোবাসা, একুশে টিভিতে হাতিম, এসএ টিভিতে ইরানি ধারাবাহিক ইউসুফ জুলেখা, আরটিভিতে কোরীয় ধারাবাহিক সিন্ডারেলার বোন, মাছরাঙায় ভারতীয় ধারাবাহিক দ্য সোর্ড অব টিপু সুলতান।

১৬. নতুন নেতা

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পরিচালক সমিতির নির্বাচনে নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহমান গুলজার, মহাসচিব নির্বাচিত হয়েছেন বদিউল আলম খোকন। আগামী দুই বছর তারা সমিতিকে নেতৃত্ব দেবেন।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago