২৪ নভেম্বর থেকে সিরামিক এক্সপো, থাকছে ২০০টি ব্র্যান্ডের পণ্য

নতুন বাজার সৃষ্টি ও রপ্তানি আয় বৃদ্ধির জন্য আগামি ২৪ নভেম্বর থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় শুরু হচ্ছে ৩ দিনব্যাপী সিরামিক এক্সপো বাংলাদেশ-২০২২।
বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। ছবি: স্টার

নতুন বাজার সৃষ্টি ও রপ্তানি আয় বৃদ্ধির জন্য আগামি ২৪ নভেম্বর থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় শুরু হচ্ছে ৩ দিনব্যাপী সিরামিক এক্সপো বাংলাদেশ-২০২২।

আজ শনিবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা এসব তথ্য জানান। 

সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, 'গুণগতমানের ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি সিরামিকপণ্যের কদর বাড়ছে। শুধু তাই নয়, একই সঙ্গে নতুন নতুন বাজারও সৃষ্টি হচ্ছে।' 

তিনি বলেন, 'প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার সুযোগ পাচ্ছেন এ এক্সপোতে।' 

'এক্সপোর মাধ্যমে দেশীয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। সেই সঙ্গে থাকবে স্পট অর্ডারের সুযোগ', বলেন ইরফান। 

সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা বলেন, 'দেশে ইতোমধ্যে সিরামিক, টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারিওয়্যারের ৭০টিরও বেশি শিল্প-কারখানা প্রতিষ্ঠিত হয়েছে। গত ১০ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ এবং বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ।'

'বিশ্বের প্রায় ৫০টিরও বেশি দেশে সিরামিক পণ্য রপ্তানি করে বছরে আয় হয় প্রায় ৫ শত কোটি টাকা। এ খাতে রপ্তানি আয় বাড়ছে। বাড়ছে বিনিয়োগও', যোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্থানীয় বাজারে বিক্রয়ের পরিমাণ বার্ষিক প্রায় ৭ হাজার কোটি টাকা। এ শিল্পে প্রায় ১৫ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ রয়েছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৫ লাখ মানুষ এ খাতটির সঙ্গে জড়িত।

আয়োজকরা জানিয়েছে, বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের ৯০টি প্রতিষ্ঠানের ২০০টি ব্রান্ড এই মেলায় অংশ নেবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতাদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

 

 

Comments