বাণিজ্য

অভিযুক্তদের আবেদন খারিজ, নিউইয়র্কে রিজার্ভ চুরির মামলা চলবে

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করা ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের একটি আবেদন খারিজ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক এই মামলা করেছিল।
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করা ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের একটি আবেদন খারিজ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আদালত। ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক এই মামলা করেছিল।

বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউইয়র্ক স্টেটের সুপ্রিম কোর্ট ১৩ জানুয়ারি আপিল খারিজ করে দেয়।

জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা ডেইলি স্টারকে বলেন, আদালতের এই আদেশের ফলে ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা চলার ক্ষেত্রে আর কোনো বাধা থাকল না। সেই সঙ্গে অভিযুক্তদের আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে জবানবন্দি দিতে বলেছেন আদালত।

এই অভিযুক্তদের মধ্যে ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠান মামলার খারিজ আদেশ চেয়ে আদালতে আবেদন করেছিলেন।

বাংলাদেশ ব্যাংক ২০১৯ সালের জানুয়ারিতে নিউইয়র্কের সাউদার্ন ডিসট্রিক্ট আদালতে ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করে। পরে মামলাটি নিউইয়র্ক রাজ্যের সুপ্রিম কোর্টে স্থানান্তরিত হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি দিবাগত রাতে নিউইয়র্কের ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ১ হাজার ৬২৩ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮১০ কোটি টাকা) চুরির ঘটনা ঘটে। এর মধ্যে দুই কোটি ডলার শ্রীলঙ্কা থেকে উদ্ধার করা হয়েছে। বাকি আট কোটি ডলারের বেশি ফিলিপাইনের আরসিবিসি ব্যাংক হয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে চলে যায়। ওই অর্থ এখনো ফেরত পায়নি বাংলাদেশ। সেই অর্থ উদ্ধারেই মামলা চলছে নিউইয়র্কের আদালতে।

Comments