বিশ্বের সবচেয়ে পরিবেশ বান্ধব কারখানার স্বীকৃতি পেল গ্রীন টেক্সটাইল

বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের গ্রীন টেক্সটাইল লিমিটেড। যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) প্রতিষ্ঠানটিকে ‘লিড প্লাটিনাম’ সনদ দিয়েছে।
গ্রীন টেক্সটাইল লিমিটেডের ব্যবহার করা বিদ্যুতের ৮০ শতাংশ আসে সৌরশক্তি থেকে। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের গ্রীন টেক্সটাইল লিমিটেড। যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) প্রতিষ্ঠানটিকে 'লিড প্লাটিনাম' সনদ দিয়েছে।

ময়মনসিংহের ভালুকায় বহুজাতিক প্রতিষ্ঠান এপিক গ্রুপ এবং বাংলাদেশের এনভয় লিগ্যাসি গ্রুপের যৌথ উদ্যোগে গড়ে উঠেছে গ্রীন টেক্সটাইল লিমিটেড। প্রতিষ্ঠানটি ১১০ নম্বরের মধ্যে সর্বোচ্চ ১০৪ নম্বর পেয়েছে। আগে এই স্বীকৃতি ছিল ইন্দোনেশিয়ার।

পরিবেশবান্ধব কারখানা তৈরিতে ইউএসজিবিসির গ্রিন বিল্ডিং রেটিং সিস্টেমে 'লিড' বিশ্বের সবচেয়ে স্বীকৃত সনদ। আর প্লাটিনাম হচ্ছে লিড সনদের সর্বোচ্চ রেটিং।

পরিবেশের কথা মাথায় রেখে গড়ে তোলা হয়েছে ৫৪ হাজার বর্গফুটের এই কারখানাটি। কারখানাটি নির্মাণের সময় পরিবেশবান্ধব উপকরণের ব্যবহার নিশ্চিত করা হয়। ফল হিসেবে স্থিতিশীলতা, পানি ব্যবস্থাপনা, জ্বালানি দক্ষতা এবং বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে ৩৩ এর মধ্যে সর্বোচ্চ ৩২ নম্বর পেয়েছে কারখানাটি।

পরিবেশের রক্ষায় এই কারখানায় বৃষ্টির পানি ব্যবহার করা হয়। এছাড়া উন্নত প্রযুক্তির মাধ্যমে জ্বালানি, পানি ও বাষ্পের ব্যবহার পর্যবেক্ষণ করা হয়। এতে অপচয় বন্ধ করে দক্ষতা নিশ্চিত করা সম্ভব হয়।

জীবাশ্ম জ্বালানির পরিবর্তে গ্রীন টেক্সটাইলে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করা হয়। এই কারখানায় যে বিদ্যুৎ ব্যবহার করা হয় তার ৮০ ভাগ আসে সৌরশক্তি থেকে। সোলার প্যানেল ব্যবহার করে কারখানাটিতে প্রায় এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়।

Comments