পুরোদমে চলছে ঈদের কেনাকাটা

গত কয়েকদিন ধরে সারা দেশে প্রবল দাবদাহের কারণে অনেকে দিনের বদলে সন্ধ্যার পর মার্কেটে যাচ্ছেন কেনাকাটার জন্য
মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবটি বছরের সবচেয়ে বড় কেনাকাটার মৌসুম। ছবি: স্টার

মঙ্গলবার রাত ১১টা ৪৫ মিনিট। শপিং মল এবং মার্কেটগুলো সাধারণত এ সময় বন্ধ থাকলেও পোশাক ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনার জন্য রাজধানীর মিরপুর-১ এলাকাটিতে সে সময় ক্রেতাদের ভিড় লেগে ছিল। 

উৎসবের আমেজে কেনাকাটা করছিলেন সবাই। ঈদুল ফিতর উদযাপনের জন্য পছন্দসই পোশাক এবং অন্যান্য জিনিস কিনতে তরা এ দোকান থেকে সে দোকানে ঘুরছিলেন। দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবটি বছরের সবচেয়ে বড় কেনাকাটার মৌসুম। ব্যবসায়ীরা এ সময় সারা বছরের প্রায় অর্ধেক বেচাবিক্রি করে থাকেন।   

পরিবার নিয়ে কেনাকাটা করতে এসেছিলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী হাবিবুর রহমান। 

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'অর্থনৈতিক অবস্থা যাই হোক না কেন, ঈদ উপলক্ষে মানুষ জামাকাপড় কিনবেই। তবে দাম গত বছরের তুলনায় এবার অনেক বেশি। এ কারণে আমি সস্তা দামের জিনিসপত্র কেনাকাটা করছি।'

ওই দিন প্রায় একই সময়ে বন্ধুকে সঙ্গে নিয়ে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলে কেনাকাটা করছিলেন ৪০ বছর বয়সী শরিফুল ইসলাম। তিনি ৬ বছরের ছেলের জন্য ২টি শার্ট, মধ্যবয়সী মামার জন্য একটি শার্ট এবং বন্ধুর জন্য একটি পাঞ্জাবি কিনেছিলেন। 

এসব মার্কেট ছাড়াও রাজধানীর অন্যান্য মার্কেটগুলোতেও ঈদের কেনাকাটার জন্য ক্রেতাদের বেশ উপস্থিতি লক্ষ্য করা গেছে। বুধবার থেকে ৫ দিনের সরকারি ছুটি শুরু হওয়ায় মানুষ ছুটির আমেজে ছিলেন। 

তবে, গত কয়েকদিন ধরে সারা দেশে প্রবল দাবদাহের কারণে অনেকে দিনের বদলে সন্ধ্যার পর মার্কেটে যাচ্ছেন কেনাকাটার জন্য।

Comments