ঢাকায় বাজেট শপিং

বাজেট-বান্ধব কেনাকাটা ঢাকায় খুবই জনপ্রিয় এবং প্রতিটি এলাকাতেই এমন কেনাকাটার চাহিদা রয়েছে।
ঢাকায় বাজেট শপিং
ছবি: স্টার লাইফস্টাইল আর্কাইভ

আপনার যদি দর কষাকষির দক্ষতা থেকে থাকে এবং যদি জেনে থাকেন ঠিক কোথায় যেতে হবে, তাহলে ঢাকায় জমিয়ে বাজেট শপিং করা খুব ভালোভাবেই সম্ভব। বিশেষ করে ঈদ কেনাকাটার এই সময়টায়— যখন আপনি পরিবার এবং বন্ধুদের জন্য কী কিনতে চান সেই সিদ্ধান্ত এখনও নেননি, কিন্তু বাজারে নতুন কী আছে তা দেখতে আগ্রহী।

শহরবাসীর কাছে এখন বাজেট শপিংয়ের জন্য জনপ্রিয় হয়ে উঠেছে সাইকেল ভ্যান। পোশাক থেকে শুরু করে কুশন কভার, দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় কী মেলে না এসব ভ্যানে?

ইদানিং রাজধানীর উত্তরার স্থানীয়রা এই 'ভ্যান মার্কেটে' বিভিন্ন ধরনের পণ্য কিনতে ভিড় করছেন। সিরামিক ক্রোকারিজ, রান্নাঘরের প্রয়োজনীয় জিনিসপত্র, বিছানার চাদর, পর্দা, পোশাক, সিল্ক স্কার্ফ, ফ্যাশনেবল জাম্পসুট, ট্রেন্ডি গয়না, জুতা সব কিছুই পাওয়া যায় ফুটপাতের এসব ভ্যানে। বলা বাহুল্য, এই আন্ডারগ্রাউন্ড এবং ফুটপাত মার্কেটে বেশিরভাগ ক্ষেত্রেই গার্মেন্টস বা সিরামিক কারখানা থেকে বাতিল করে দেওয়া জিনিসপত্র বিক্রি করা হয়।

হকার্স এবং গাউছিয়া বাজারের ভ্যানগুলো থেকে নিশ্চয়ই কখনো না কখনো কিছু কিনেছেন। মাঝেমাঝে ভেতরের দোকানের তুলনায় সেখানে আরও ভালো পণ্যের সম্ভার থাকে। সুন্দর পাটের কুশন কভার থেকে শুরু করে বোতল ব্লেন্ডার এবং জুসারের মতো রান্নাঘরের সব ধরনের গ্যাজেট পর্যন্ত পণ্যের পরিসর মুগ্ধ হওয়ার মতোই। ঠিকমতো নজর রাখলে আর ভিড়ের চাপ সামাল দেওয়ার ধৈর্য থাকলে বাচ্চাদের নাগরা, মেয়েদের দারুণ সব জুতা, চুলের পিন এবং ক্লিপ তো পাবেনই, চোখে পড়বে আরও নানা আকর্ষণীয় পণ্য।

রমজান শুরুর আগের শুক্রবার যানজট ঠেলে চাঁদনী চক, হকার্স এবং গাউছিয়া এলাকায় গিয়েছিলাম। ঈদ এবং রমজানের আগে এই বাজারের জমজমাট পরিবেশ বেশ ভালো লাগে আমার। এবার গিয়ে বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের উপহার হিসেবে অনেক কিছু পছন্দ হয়েছে।

আমি কিছু 'বেসমেন্ট শপিং'ও করেছি এবং ৫০০ টাকারও কম দামে রেমি কটন এবং লিনেন কুর্তি খুঁজে পেয়ে অবাক হয়েছি। লোকাল সুতি কাপড় দিয়ে তৈরি এসব কুর্তিতে আবার লেইস এবং পাথরের কারুকাজও ছিল।

বাজেট শপিংয়ের জন্য গুলিস্তানের থ্রিফট মার্কেটগুলো সবসময়ই জনপ্রিয় ছিল। যুদ্ধ-পরবর্তী সময়ে এখানেই প্রথম সেকেন্ড হ্যান্ড বিদেশি পোশাক পাওয়া যেত। এখন এটি একটি ব্যস্ত কম বাজেটের মার্কেট এবং ৫০০ টাকারও কম দামে গ্যাবার্ডিন, সুতি প্যান্ট রেডিমেড কোট কেনার সেরা একটি জায়গা।

নাভানা টাওয়ারের বিপরীতে গুলশান এবং বাড্ডাকে সংযুক্ত করা গুদারা ঘাট রোডও বাজেটের ভেতর কেনাকাটার জন্য একটি দুর্দান্ত জায়গা। আরএমজি সেক্টরের বাতিল করে দেওয়া ব্র্যান্ডেড পোশাক এখানে মাত্র কয়েকশো টাকায় বিক্রি হয়। কামাল আতাতুর্ক অ্যাভিনিউতে বনানীর দিকে যাওয়া লেনগুলোতেও কয়েকটি ভ্যান রয়েছে, যেগুলোতে বাজেটের মধ্যে বেশ ভালো কেনাকাটা করা যায়।

বাজেট-বান্ধব কেনাকাটা ঢাকায় খুবই জনপ্রিয় এবং প্রতিটি এলাকাতেই এমন কেনাকাটার চাহিদা রয়েছে। যারা নিয়মিত কেনাকাটা করেন তারা এই দোকানদারদের চেনেন। সাধারণত দারুণ দরদামও করতে পারেন তারা।

মাত্র দুই হাজার টাকার ভেতর আপনি একগাদা ট্রেন্ডি জাম্পসুট, টপস এবং নিখুঁত ফিট এবং কাটের ফ্যাশনেবল ট্রাউজার্স কিনে ফেলতে পারবেন এসব জায়গা থেকে। 'ভ্যানওয়ালা' বা দোকানদাররা ঢাকার সমাজের সব স্তরের গ্রাহকদের চাহিদা পূরণ করতে আগ্রহী এবং সেভাবেই পণ্যের পসরা সাজান তারা। আর সবচেয়ে ভালো ব্যাপার হচ্ছে, আপনি বেশিরভাগ সময়ই এসব জায়গায় কেনাকাটা করে জিতবেন। 

 অনুবাদ করেছেন নাদিয়া বিনতে ইসলাম

 

Comments