লক্ষ্যমাত্রার চেয়ে ১৮০ কোটি টাকা কম রাজস্ব আয় বেনাপোলে

বেনাপোল কাস্টমস হাউসে গত ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। দেশের সর্ববৃহৎ এই স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে ১৮০ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে।
বেনাপোল কাস্টমস হাউজ। ছবি: সংগৃহীত

বেনাপোল কাস্টমস হাউসে গত ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। দেশের সর্ববৃহৎ এই স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে ১৮০ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে।

গত অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৯৬৬ কোটি টাকা। সেখানে আদায় হয়েছে ৫ হাজার ৭৮৬ কোটি টাকা।

এই অর্থবছরে ভারত থেকে আমদানি হয়েছে ২০ লাখ ৩৫ হাজার ৪৯৯ মেট্রিক টন পণ্য। যা ২০২১-২২ অর্থবছরের চেয়ে ১ লাখ ৪৩ হাজার ৯২১ মেট্রিক টন কম।

কাস্টমস কর্মকর্তা ও ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকটের কারণে খাদ্য ছাড়া অন্য পণ্য আমদানিতে ব্যাংকগুলো ঋণপত্র খুলতে ব্যবসায়ীদের নিরুৎসাহিত করছে। এর ফলে সার্বিকভাবেই আমদানি কমে গেছে।

বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলেন, আমদানি কম হওয়ায় রাজস্ব আদায় কমে গেছে। গত ৫টি অর্থ বছরে বেনাপোল কাস্টম হাউসে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। বেনাপোল বন্দর দিয়ে উচ্চ শুল্ক হারের পণ্য কম আমদানি হয়। বিশেষ করে গার্মেন্টস ও শিল্প কারখানার কাঁচা মাল আমদানি হয় সবচেয়ে বেশি। এলসি খুলতে না পারায় ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুর রহমান বলেন, ডলার সংকট কেটে গেলে আমদানি বাড়বে। তখন রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন জানান, ডলার সংকটের কারণে এলসি খুলতে পারছে না ব্যবসায়ীরা। ফলে আমদানি কমে গেছে। আমদানি কমলে রাজস্ব আয়ও কমে যায়। এরপরও আমাদের রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ২৮ শতাংশ ছিল। ঈদের ছুটির কারণে জুনে রাজস্ব আদায় কিছুটা কম হয়েছে।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice, fair investigation

52m ago