‘ব্যবসায়ীদের পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণ করতে হবে’

২০৪১ সালের মধ্যে ৩০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা পূরণ করতে তৈরি পোশাক, কৃষি পণ্য, হিমায়িত মাছ, বহুমুখী পাট ও চামড়াজাত পণ্য, ওষুধ, প্লাস্টিক পণ্যসহ আরও যেসব খাত আছে সেখানে উৎপাদন পদ্ধতিতে নতুন প্রযুক্তি সংযোজন করতে হবে।
পরিবেশবান্ধব প্রযুক্তি
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের ব্যাবসায়ীদের পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

গতকাল শনিবার সন্ধ্যায় এফবিসিসিআই আয়োজিত রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় 'এফবিসিসিআই মেম্বার্স নাইট ২০২৩' এ তিনি এই মন্তব্য করেন।

জসিম উদ্দিন বলেন, 'সেই সঙ্গে আধুনিক উৎপাদন পদ্ধতি গ্রহণের উদ্যোগ এখন থেকেই নিতে হবে।'

তিনি জানান, ২০৪১ সালের মধ্যে ৩০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা পূরণ করতে তৈরি পোশাক, কৃষি পণ্য, হিমায়িত মাছ, বহুমুখী পাট ও চামড়াজাত পণ্য, ওষুধ, প্লাস্টিক পণ্যসহ আরও যেসব খাত আছে সেখানে উৎপাদন পদ্ধতিতে নতুন প্রযুক্তি সংযোজন করতে হবে।

'নতুন প্রযুক্তি সংযোজনের জন্য অনেক স্থানীয় ও বিদেশি বিনিয়োগের প্রয়োজন হবে। এসব বিষয় মাথায় রেখেই ব্যবসায়ীদের কাজ করতে হবে,' যোগ করেন এফবিসিসিআই সভাপতি।

ভারত ও চীনের বাজারে মার্কেট শেয়ার আরও বাড়াতে দেশের ব্যবসায়ীদের আরও প্রচারণামূলক কর্মসূচি নেওয়া উচিত বলেও মনে করেন তিনি।

Comments