বাংলাদেশের জন্য ক্লিন এনার্জির উৎস হতে পারে নেপাল: এফবিসিসিআই সভাপতি

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা দিনদিন বাড়ছে। ক্রমবর্ধমান এই চাহিদার কথা মাথায় রেখে নেপাল থেকে বিদ্যুৎ- বিশেষ করে ক্লিন এনার্জি আমদানি, বাংলাদেশকে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে দেবে।
ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, এফবিসিসিআই, মাহবুবুল আলম, নেপাল, ক্লিন এনার্জি,
রাজধানীর এফবিসিসিআই কার্যালয়ে বাংলাদেশে সফররত নেপালি প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা সভা। ছবি: সংগৃহীত

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেছেন, বাংলাদেশের জন্য ক্লিন এনার্জির অন্যতম উৎস হতে পারে নেপাল।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর এফবিসিসিআই কার্যালয়ে বাংলাদেশে সফররত নেপালি প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, 'নেপাল ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার আকর্ষণীয় একটি খাত হতে পারে জ্বালানি খাত। আমরা এখন আধুনিক, সুখী-সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের যাত্রায় আছি।'

'রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা দিনদিন বাড়ছে। ক্রমবর্ধমান এই চাহিদার কথা মাথায় রেখে নেপাল থেকে বিদ্যুৎ- বিশেষ করে ক্লিন এনার্জি আমদানি, বাংলাদেশকে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে দেবে,' বলেন তিনি।

পাশাপাশি বৈশ্বিক মার্কেটে কমপ্লায়েন্স অর্জনে সাহায্য করবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি মন্তব্য করেন, নেপাল থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশ ও নেপালের মধ্যে যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে সেটি আমদানি খাতকে আরও সমৃদ্ধ করতে ভূমিকা রাখবে।

মাহবুবুল আলম বলেন, 'সাংস্কৃতিক ও অর্থনৈতিকভাবে নেপাল এবং বাংলাদেশের সম্পর্ক অনেক গভীর। উভয়দেশই সার্কের প্রতিষ্ঠা সদস্য এবং বিমসটেকের সক্রিয় সদস্য- তাই আঞ্চলিক বাণিজ্যে দুই দেশই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।'

তিনি নেপালের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগেরও আহ্বান জানান।

নেপালের শিল্প বিভাগের যুগ্মসচিব বাবুরাম গৌতম বলেন, 'অংশীদারিত্বের দিক থেকে বাংলাদেশ নেপালের পারস্পরিক শ্রদ্ধাশীলতা আরও গতিশীল হচ্ছে। নেপালের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকসহ বেশকিছু রপ্তানি পণ্যের উচ্চ চাহিদা আছে।'

Comments