নির্বাচনকে সামনে রেখে এলজিডির রেকর্ড খরচ

চলতি অর্থবছরের শুরু থেকেই এলজিডি বেশি খরচ করতে শুরু করেছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চলতি অর্থবছরের প্রথম চার মাসে ৫৮ মন্ত্রণালয় ও বিভাগের মোট খরচের ২১ শতাংশ করছে স্থানীয় সরকার বিভাগ (এলজিডি)।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তথ্য অনুসারে, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে এলজিডি খরচ করেছে ছয় হাজার ৭৯২ কোটি টাকা। এটি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩২ শতাংশ বেশি।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় শীর্ষ ১৫ মন্ত্রণালয় ও বিভাগের অধিকাংশই আগের বছরের একই সময়ের চেয়ে বেশি খরচ করতে পারেনি।

চলতি অর্থবছরের শুরু থেকেই এলজিডি বেশি খরচ করতে শুরু করেছে।

এলজিডির উৎসাহী তহবিল ব্যবহারের কারণে চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এর উন্নয়ন খরচ গত চার বছরের মধ্যে সর্বোচ্চ ছিল।

চলতি অর্থবছরের প্রথম চার মাসে সরকারের নিজস্ব তহবিল থেকে এলজিডির খরচ বেড়েছে এবং বাজেটের বৈদেশিক সহায়তার অংশ থেকে খরচ কমেছে।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক অধ্যাপক সেলিম রায়হান দ্য ডেইলি স্টারকে বলেন, 'এতে বোঝা যাচ্ছে যে এলজিডির এত খরচ স্পষ্টতই নির্বাচনকে সামনে রেখে।'

তিনি আরও বলেন, 'তবে নির্বাচনের আগে খরচের পরিমাণ বেড়ে যাওয়ায় প্রকল্পের গুণগতমান নিশ্চিত করতে সতর্কতামূলক উদ্যোগ নিতে হবে।'

অধ্যাপক সেলিম রায়হান মনে করেন, এই সময়ে অপ্রয়োজনীয় বা 'লোক দেখানো' প্রকল্পও বাস্তবায়িত হয়ে যেতে পারে।

২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে অক্টোবরের মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে খরচ হয়েছে প্রায় ৩১ হাজার ৬৯২ কোটি টাকা। এটি মোট বরাদ্দের ১১ দশমিক ৫৪ শতাংশ।

এর মধ্যে সরকারের কোষাগার থেকে খরচ হয়েছে ১৮ হাজার ৮১৩ কোটি টাকা। এটি গত অর্থবছরের একই সময়ে ছিল ১৮ হাজার ১৯০ কোটি টাকা।

অন্যদিকে, বৈদেশিক তহবিল থেকে খরচ দাঁড়িয়েছে ১১ হাজার ৮৬৪ কোটি টাকা। এটি আগের অর্থবছরের একই সময়ে ছিল ১৩ হাজার ২৭৭ কোটি টাকা।

এই সময়ে বিদ্যুৎ বিভাগ খরচ করেছে তিন হাজার ৫৪১ কোটি টাকা। এটি আগের বছরের একই সময়ে ছিল পাঁচ হাজার ৮৮ কোটি টাকা।

একইভাবে জুলাই-অক্টোবর সময়ে সেতু বিভাগ খরচ করেছে এক হাজার ৬৭৪ কোটি টাকা। এটি আগের বছরে একই সময়ে ছিল তিন হাজার ৩২১ কোটি টাকা।

অন্যদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় খরচ করেছে এক হাজার ৩৩৩ কোটি টাকা। এটি আগের বছরের একই সময়ে ছিল এক হাজার ২৭৫ কোটি টাকা।

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

9h ago