এফবিসিসিআইকে বিকেন্দ্রীকরণ করতে চাই: মাহবুবুল আলম

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নতুন সভাপতি মাহবুবুল আলম বলেছেন, এফবিসিসিআইকে বিকেন্দ্রীকরণ করতে চাই।
দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, এফবিসিসিআই, মাহবুবুল আলম,
এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে নতুন সভাপতির দায়িত্ব নেন মাহবুবুল আলম। ছবি: সংগৃহীত

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নতুন সভাপতি মাহবুবুল আলম বলেছেন, এফবিসিসিআইকে বিকেন্দ্রীকরণ করতে চাই।

আজ সোমবার এফবিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেওয়ার পর এ কথা বলেন তিনি।

এদিন এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে মাহবুবুল আলমের নেতৃত্বাধীন নতুন পরিচালনা পর্ষদের (২০২৩-২৫) কাছে দায়িত্ব হস্তান্তর করেন মো. জসিম উদ্দিনের নেতৃত্বাধীন (২০২১-২৩) পরিচালনা পর্ষদ।

এফবিসিসিআইয়ের নতুন সভাপতি মাহবুবুল আলম বলেন, 'বেসরকারি খাতকে এগিয়ে নিয়ে যেতে আমরা একসঙ্গে কাজ করব। এজন্য সবার সহযোগিতা চাই। আজ থেকে আমরা সবাই এক। আমাদের কথা এবং দাবিও হবে এক। দিন শেষে আমাদের একটাই¬ পরিচয়, আমরা ব্যবসায়ী। বেসরকারি খাতের সুরক্ষা ও বাংলাদেশকে সমৃদ্ধ করতে আমরা একসঙ্গে কাজ করব।'

নতুন পরিচালনা পর্ষদের সঙ্গে সাবেকদের সহযোগিতা চেয়ে তিনি বলেন, 'সবার সহযোগিতা নিয়েই এগিয়ে যেতে চাই। বিশেষ করে জেনারেল বডি মেম্বার ছাড়া চলতে পারে না এফবিসিসিআিই। তাই এফবিসিসিআইকে বিকেন্দ্রীকরণ করতে চাই। পুরাণ ঢাকায় একটা লেয়াজু অফিস প্রস্তুত করাসহ রাজধানী ঢাকায় একটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার করতে চাই; যা ইতোমধ্যে চট্টগ্রামে করেছি আমরা।'

নতুন পর্ষদের দায়িত্ব নিয়ে বেশকিছু কর্মপরিকল্পনার কথা জানান মাহবুবুল আলম। এর মধ্যে আছে- খ্যাতিমান অর্থনীতিবিদ, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসহ ২১ সদস্যবিশিষ্ট অ্যাডভাইজরি কমিটি গঠন, এফবিসিসিআইর অধীনস্থ সব চেম্বার অ্যাসোসিয়েশন নিয়ে একটি ওয়েব পোর্টাল প্রস্তুত, প্রতি ৩ মাসে অন্তত একটি স্ট্যান্ডিং কমিটির সভা ইত্যাদি।

নতুন পরিচালনা পর্ষদের সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতির সহসভাপতি ও এফবিসিসিআইয়ের ২০২১-২৩ পর্ষদ সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করা মো. আমিন হেলালী।

চেম্বার গ্রুপ থেকে সহসভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খায়রুল হুদা চপল, গাজীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি যশোদা জীবন দেবনাথ।

অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহসভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার, মেইজি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী রনি এবং এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. মুনির হোসেন।

এফবিসিসিআইয়ের বিদায়ী সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, 'শুরুতেই আমি নতুন বোর্ডকে স্বাগত জানাই। আপনারা আগামীর বাংলাদেশে সাড়ে ৩ কোটিরও বেশি ব্যবসায়ীকে নেতৃত্ব দেবেন। ২০০৮ সালে বাংলাদেশের অর্থনীতির আকার ছিল মাত্র ৭৯ বিলিয়ন ডলার, বর্তমানে যেটি হয়েছে ৪৬৫ বিলিয়ন ডলার। সামনে আমাদের ট্রিলিয়ন ডলারের অর্থনীতির জার্নি আছে, এলডিসি গ্রেজুয়েশনের চ্যালেঞ্জ আছে। সেখানে নতুন বোর্ডের ওপর অনেক দায়িত্ব। আমার বিশ্বাস তারা সেটি সফলভাবে করতে পারবেন।'

২০২৩-২৫ পরিচালনা পর্ষদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে ৪০ জন করে মোট ৮০ জন পরিচালক নির্বাচিত হন। নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে একজন সভাপতি, একজন সিনিয়র সহসভাপতি এবং ৬ জন সহসভাপতি নির্বাচিত হন।

Comments