কৃষ্ণসাগর শস্য চুক্তি নবায়নের আশায় জাতিসংঘ

আগামী সোমবার এই চুক্তি শেষ হতে যাচ্ছে।
কৃষ্ণসাগরে বসফরাস প্রণালী পার হতে অপেক্ষা করছে খাদ্যশস্যবাহী জাহাজ। ছবি: রয়টার্স ফাইল ফটো

রাশিয়া ও ইউক্রেনের উৎপাদিত খাদ্যশস্য নির্বিঘ্নে রপ্তানির জন্য 'কৃষ্ণসাগর শস্য চুক্তি' নবায়নের আশা করছে জাতিসংঘ। গত বছর ২২ ফেব্রুয়ারি পরাশক্তি রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসন চালালে দেশ ২টি যুদ্ধে জড়িয়ে পড়ে।

গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চুক্তি নবায়নের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠি লিখেছেন।

গতকাল জাতিসংঘের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, আগামী সোমবার এই চুক্তি শেষ হতে যাচ্ছে। সেই তারিখের পরও যেন কৃষ্ণসাগর দিয়ে নিরাপদে শস্য রপ্তানি করা যেতে পারে তাই চুক্তি নবায়নের প্রস্তাব দিয়ে প্রেসিডেন্ট পুতিনকে চিঠি লিখেছেন জাতিসংঘের মহাসচিব।

গত মঙ্গলবার মহাসচিব গুতেরেস প্রেসিডেন্ট পুতিনকে শস্য চুক্তির মেয়াদ বাড়ানোর অনুরোধ করে লেখা চিঠিতে রাশিয়ার কৃষি ব্যাংক রোসেলখোজব্যাংককে আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফটের সঙ্গে যুক্ত করার কথাও বলা হয়েছে।

গত ২৭ জুন থেকে রাশিয়া নতুন কোনো জাহাজের নিবন্ধনে রাজি না হওয়ায় পুরনো চুক্তি অনুসারে ইউক্রেনের ওডেসা বন্দরে সর্বশেষ জাহাজটিতে খাদ্যশস্য তোলা হচ্ছে।

মস্কো চুক্তি নবায়ন না করলে আগামী সোমবারের কী হবে তা নিয়ে সবাই উদ্বিগ্ন।

গত বছরের জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন 'কৃষ্ণসাগর শস্য চুক্তি' সই করে। রাশিয়া এখন সেই চুক্তি থেকে সরে আসার হুমকি দিচ্ছে।

রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম শীর্ষ শস্য রপ্তানিকারক দেশ।

কৃষ্ণসাগর শস্য চুক্তির আওতায় ইউক্রেন ৩২ মিলিয়ন মেট্রিক টনের বেশি খাদ্যশস্য রপ্তানি করছে। রাশিয়ার অভিযোগ—যথেষ্ট পরিমাণ খাদ্যশস্য গরিব দেশগুলোয় পৌঁছাচ্ছে না। জাতিসংঘের দাবি, তারা যেসব দেশে খাদ্যশস্য পাঠাচ্ছে সেখানে খাদ্যশস্যের দাম বিশ্ববাজারের তুলনায় ২০ শতাংশ কম।

জাতিসংঘের মুখপাত্র স্তেফানে দুজারিক সাংবাদিকদের বলেছেন, 'এ নিয়ে আলোচনা চলছে। হোয়াটসঅ্যাপে বার্তা আদান-প্রদান হচ্ছে। তবে আমরা চিঠির জবাবের জন্য অপেক্ষা করছি।'

এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।

গত বৃহস্পতিবার রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন মহাসচিব গুতেরাসের চিঠি দেখেননি। তবে রাশিয়া জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখছে।

গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শস্য চুক্তি নবায়নে রাশিয়ার ওপর চাপ সৃষ্টির কথা বলেছেন। তিনি মস্কোর বিরুদ্ধে এই চুক্তিকে 'অস্ত্র' হিসেবে ব্যবহারের অভিযোগ এসেছেন।

Comments