ইসরায়েল-হামাসের চলমান সংঘর্ষে বেড়েছে তেলের দাম

রোববার প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড বিক্রি হচ্ছে ৮৬ দশমিক ৬৫ ডলারে এবং প্রতি ব্যারেল ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড বিক্রি হচ্ছে ৮৮ দশমিক ৩৯ ডলারে।
হামাস ইসরায়েল যুদ্ধ
ছবি: রয়টার্স

হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘর্ষে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৪ শতাংশের বেশি বেড়েছে।

এএফপি জানায়, রোববার প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড বিক্রি হচ্ছে ৮৬ দশমিক ৬৫ ডলারে এবং প্রতি ব্যারেল ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড বিক্রি হচ্ছে ৮৮ দশমিক ৩৯ ডলারে।

ইসরায়েল ও ফিলিস্তিনি তেল উৎপাদন করে না। তবে বিশ্বব্যাপী মোট জ্বালানি তেল সরবরাহের প্রায় এক তৃতীয়াংশ আসে মধ্যপ্রাচ্য থেকে।

হামাস আক্রমণের পর গাজায় ইসরায়েলের যুদ্ধ ঘোষণা, ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা পাঠানো এবং হামাসকে ইরানের সমর্থন—সবমিলিয়ে এ অঞ্চলে সংঘাত আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এএনজেড গ্রুপের ব্রায়ান মার্টিন এবং ড্যানিয়েল হাইনেস বলেছেন, 'বাজারের জন্য এখানে মূল বিষয় হলো সংঘাত এখনো চলছে। এই সংঘাতে অন্যান্য অঞ্চল বিশেষ করে সৌদি আরবেরও এতে জড়িয়ে পড়ার সম্ভাবনা আছে কি না সেটি গুরুত্বপূর্ণ।'

'প্রাথমিকভাবে অন্তত, মনে হচ্ছে বাজারগুলো এ চাপ সামলে নেবে। তবে অস্থিরতা আরও বাড়তে পারে,' বলেন তিনি।

এর আগে, রাশিয়া ও সৌদি আরব কয়েক দফা তেলের উৎপাদন কমানোয় সরবরাহ কমে যায়। যা ইতোমধ্যে বিশ্ববাজারে তেলের দাম বাড়িয়েছে।

এসপিআই অ্যাসেট ম্যানেজমেন্টের স্টিফেন ইনস সতর্ক করে দিয়ে বলেছেন, 'ইতিহাস বিশ্লেষণ করে দেখা যায়, মধ্যপ্রাচ্যে কোনো সংকটের পরে তেলের দাম ক্রমাগত বৃদ্ধি পেয়েছে।'

Comments