বাসমতী ছাড়া সাদা চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

সরকারের এই সিদ্ধান্তকে চাল রপ্তানিকারকরা স্বাগত জানিয়েছেন।
ভারত
ভারতে খাদ্যশস্যের মজুদ বেড়েছে। ছবি: রয়টার্স ফাইল ফটো

বাসমতী ছাড়া সাদা চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। এ ছাড়াও, সেদ্ধ চাল রপ্তানি শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে।

গতকাল শুক্রবার দেশটির সরকারি বিজ্ঞপ্তির বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই এ তথ্য জানিয়েছে।

নিজ দেশে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে ২০২৩ সালের জুলাইয়ে বিশ্বের অন্যতম শীর্ষ চাল রপ্তানিকারক দেশ ভাতর এই নিষেধাজ্ঞা দিয়েছিল।

আজ দ্য ডেইলি স্টারের নয়াদিল্লি সংবাদদাতা জানিয়েছেন, সরকারের এই সিদ্ধান্তকে চাল রপ্তানিকারকরা স্বাগত জানিয়েছেন। তারা একে 'গেম-চেঞ্জার' হিসেবে অভিহিত করেছেন।

রাইস ভিলার প্রধান নির্বাহী সুরজ আগরওয়াল গণমাধ্যমকে বলেন, 'বাসমতী ছাড়া সাদা চাল রপ্তানিতে বিধিনিষেধ তুলে নেওয়ার বিষয়ে সরকারের সাহসী সিদ্ধান্ত ভারতের কৃষি খাতের জন্য গেম-চেঞ্জার।'

তার মতে, ভারত সরকারের এই কৌশলগত উদ্যোগ কেবল সে দেশের রপ্তানিকারকদের নয়, কৃষকদেরও আয় বাড়াবে।

খাদ্যশস্যের মজুদ বেড়ে যাওয়ায় ও আগামী সপ্তাহগুলোয় কৃষকরা নতুন ফসল কাটার প্রস্তুতি নেওয়ায় চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি আগেই বিবেচনায় ছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার হরিয়ানা ও মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের আয় বাড়াতে বেশ কয়েকটি কৃষি উদ্যোগ বাস্তবায়নের পর এই পদক্ষেপ নিলো। এসব রাজ্যে কৃষকরা রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ।

গত ১ সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় মালিকানাধীন ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার চালের মজুদ ছিল ৩২ দশমিক তিন মিলিয়ন টন। গত বছরের একই সময়ের তুলনায় তা ৩৮ দশমিক ছয় শতাংশ বেশি।

Comments

The Daily Star  | English

Inside the lives of RMG workers

In the shadowy predawn hours, the air in Ashulia, a small industrial town on the outskirts of Dhaka, is thick with anticipation.

15h ago