পাকিস্তানি মুদ্রার রেকর্ড দরপতন, প্রতি ডলার এখন ৩০০.২ রুপি

আন্তঃব্যাংক বাজারে ডলারের দাম ছিল রেকর্ড ৩০০ দশমিক ২ রুপি। খোলা বাজারে ডলারের দাম ছিল ৩১৪ রুপি।
বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ
রয়টার্স ফাইল ফটো

মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন হয়েছে। আজ বৃহস্পতিবার দেশটির আন্তঃব্যাংক বাজারে ডলারের বিনিময় হার ছিল ৩০০ দশমিক ২ রুপি।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফরেক্স অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের তথ্য অনুযায়ী, আন্তঃব্যাংক বাজারে ডলারের দাম ছিল রেকর্ড ৩০০ দশমিক ২ রুপি। খোলা বাজারে ডলারের দাম ছিল ৩১৪ রুপি।

স্টেট ব্যাংক অব পাকিস্তানের প্রকাশিত তথ্য অনুযায়ী, গতকাল ডলারের দাম ২৯৯.৬৪ রুপি এবং খোলা বাজারে ৩১৫ রুপিতে ডলার বিক্রি হয়েছিল।

দেশটির ফাইন্যান্সিয়াল ডেটা অ্যান্ড অ্যানালিটিক্স পোর্টাল মেটিস গ্লোবালের পরিচালক সাদ বিন নাসির বলেন, 'কালোবাজারি নির্মূলে সরকার ও সব অংশীদারদের সুষ্ঠু কৌশল বাস্তবায়ন করতে হবে। আন্তঃব্যাংক বাজারে ডলার পাওয়া খুব কঠিন, তবে খোলা বাজারে সহজেই পাওয়া যায়।'

তিনি আরও বলেন, কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার ২৩ শতাংশে রাখার নীতি সহায়ক নয়, কারণ মানুষ বৈদেশিক মুদ্রার বাজারে বিনিয়োগ করা লাভজনক বলে মনে করে।

ফরেক্স অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের চেয়ারপারসন মালিক বোস্তান সতর্ক করে দিয়ে বলেছেন, ডলারের দাম আরও বাড়বে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তের কারণে আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া রুপির ওপর চাপ সৃষ্টি করেছে।

Comments