ভিসা ছাড়াই চীনে প্রবেশাধিকার পাচ্ছেন যে ৬ দেশের নাগরিক

মহামারি পরবর্তী পর্যটনকে উৎসাহিত করতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন ছয়টি দেশের নাগরিকদের ভিসা-ফ্রি প্রবেশাধিকার দিচ্ছে।
ভিসা-ফ্রি, চীন, চীন ভ্রমণ, চীনের ভিসা, ভিসা ছাড়াই চীন ভ্রমণ, চীনের অর্থনীতি,
রয়টার্স ফাইল ফটো

মহামারি পরবর্তী পর্যটনকে উৎসাহিত করতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন ছয়টি দেশের নাগরিকদের ভিসা-ফ্রি প্রবেশাধিকার দিচ্ছে। সাময়িকভাবে এই সুবিধা পাওয়া দেশগুলো হচ্ছে ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র শুক্রবার বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে পরের বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এসব দেশের নাগরিকরা ব্যবসা, পর্যটন, আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবের সঙ্গে দেখা করতে বা ১৫ দিনের জন্য চীনে প্রবেশ করবেন, তাদের ভিসার প্রয়োজন হবে না।

তিন বছরের কঠোর করোনা বিধি তুলে নেওয়ার পর পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ফ্লাইট রুট চালুসহ নানা উদ্যোগ নিয়েছে।

চীনে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত প্যাট্রিসিয়া ফ্লোর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (আগের টুইটার) বলেন, 'এই সিদ্ধান্ত অনেক জার্মান নাগরিকের জন্য চীন ভ্রমণ সহজতর করবে। আমরা আশা করি চীন সরকার ইইউয়ের সব সদস্য রাষ্ট্রের জন্য ঘোষিত উদ্যোগগুলো বাস্তবায়ন করবে।'

চলতি মাসেই নরওয়ের নাগরিকদের অন্তর্ভুক্ত করতে ৫৪টি দেশে ভিসামুক্ত ট্রানজিট নীতি বাড়িয়েছে চীন।

গত আগস্টে চীন পর্যটকদের জন্য করোনা পরীক্ষার প্রয়োজনীয়তা বাতিল করে। জুলাইয়ে সিঙ্গাপুর ও ব্রুনাইয়ের নাগরিকদের জন্য ১৫ দিনের ভিসামুক্ত প্রবেশ সুবিধা পুনরায় চালু করে।

Comments