চলতি বছর রেকর্ড বেতন বাড়িয়েছে জাপানি কোম্পানিগুলো

জরিপ অনুযায়ী, মাসিক নিয়মিত বেতন গড়ে ৩ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ১৯৯৯ সালের তুলনামূলক পরিসংখ্যান শুরুর পর থেকে রেকর্ড।
জাপান, জাপানের অর্থনীতি, জাপানি ভিসা, জাপানে কাজের সুযোগ, জাপান ভ্রমণ,
পশ্চিম জাপানের কিয়োটোর নিশিকি বাজারে পর্যটকদের ভিড়। ছবি: রয়টার্স

জাপানের একটি সরকারি জরিপে দেখা গেছে, জাপানি প্রতিষ্ঠানগুলো এ বছর রেকর্ড পরিমাণ মাসিক বেতন বাড়িয়েছে বা বাড়াবে।

আজ মঙ্গলবার জাপানি সংবাদমাধ্যম দ্য জাপান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নীতিনির্ধারকরা বলেছেন, মূল্যস্ফীতি অবসানে ও স্থিতিশীল পদ্ধতিতে মূল্যস্ফীতির হার ২ শতাংশ অর্জন ও ধরে রাখতে মজুরি বৃদ্ধি অপরিহার্য।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় গত ২০ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত ওই জরিপ চালিয়েছিল। জরিপে ১ হাজার ৯০১ জন অংশ নেন। জরিপ অনুযায়ী, মাসিক নিয়মিত বেতন গড়ে ৩ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ১৯৯৯ সালের তুলনামূলক পরিসংখ্যান শুরুর পর থেকে রেকর্ড।

গত বছর নিয়মিত বেতন (যার মধ্যে ভাতা অন্তর্ভুক্ত, তবে ওভারটাইম, ছুটি ও বিশেষ পেমেন্ট বাদ) ১ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

গত বছরের জরিপে ৮৫ দশমিক ৭ শতাংশ কোম্পানির বিপরীতে এ বছর গড় নিয়মিত মজুরি বাড়িয়েছে বা বাড়াবে এমন কোম্পানির সংখ্যা ৮৯ দশমিক ১ শতাংশে পৌঁছেছে, যা ২০১৯ সালের পর সর্বোচ্চ।

ট্রেড ইউনিয়ন গ্রুপ রেঙ্গো জানিয়েছে, চলতি বছরের শুরুতে বড় বড় কোম্পানিগুলো গড়ে ৩ দশমিক ৫৮ শতাংশ বেতন বাড়াতে সম্মত হয়েছে, যা তিন দশকের মধ্যে সর্বোচ্চ।

ব্যবসায়ী, ইউনিয়ন ও অর্থনীতিবিদদের কাছ থেকে প্রাথমিকভাবে ইঙ্গিত পাওয়া গেছে যে, এ বছরের বেতন বৃদ্ধির পেছনে শ্রম ও ব্যয়ের চাপ আগামী বছরের বসন্তকালীন মজুরি আলোচনায় অব্যাহত থাকবে।

Comments