ব্যাংক

মূল্যস্ফীতি কমাতে এবার ঋণের সুদ বাড়াল বাংলাদেশ ব্যাংক

উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহার বাড়ানোর পর এবার ঋণের সুদের হার বাড়িয়ে ১০ দশমিক ৭০ শতাংশ করেছে বাংলাদেশ ব্যাংক।
ডিজিটাল ব্যাংক, বাংলাদেশ ব্যাংক,

উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহার বাড়ানোর পর এবার ঋণের সুদের হার বাড়িয়ে ১০ দশমিক ৭০ শতাংশ করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলার জারি করে জানিয়েছে, ব্যাংকগুলো এখন রেফারেন্স রেটের সঙ্গে মার্জিন হিসেবে ৩ দশমিক ৫০ শতাংশ সুদ আরোপ করতে পারবে, যা ৭ দশমিক ২০ শতাংশ স্মার্ট নামেও পরিচিত।

ফলে, ঋণের সুদের হার হবে ১০ দশমিক ৭০ শতাংশ।

এর আগে, স্মার্ট রেট ছিল ৩ শতাংশ।

ট্রেজারি বিলের ছয় মাসের চলমান গড় হার সংক্ষেপে স্মার্ট হিসেবে পরিচিত। সেপ্টেম্বরে যা ছিল ৭ দশমিক ২০ শতাংশ, এই হার অক্টোবরের জন্য প্রযোজ্য হবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণের শর্ত পূরণে কেন্দ্রীয় ব্যাংক গত জুনে ঋণের সুদের হারের সীমা প্রত্যাহার করেছিল। তারপর একটি নতুন সুদ হার ব্যবস্থা চালু করে।

কিন্তু, উচ্চ মূল্যস্ফীতি ইতোমধ্যে মানুষের জীবনযাত্রার ব্যয় অনেক বাড়িয়েছে। সেপ্টেম্বরে গড় মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৯ দশমিক ৬৩ শতাংশ, যা সরকারের লক্ষ্যমাত্রা ৬ শতাংশের চেয়ে বেশি।

উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক গতকাল নীতি সুদহার দশমিক ৭৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ২৫ শতাংশ করেছে।

Comments