বঙ্গবন্ধু টানেল উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার স্মারক নোট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ অক্টোবর সকাল ১১টায় টানেলের উদ্বোধনী অনুষ্ঠানে স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন।
বাংলাদেশ ব্যাংক, বঙ্গবন্ধু টানেল, স্মারক নোট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনা,
ছবি: বাংলাদেশ ব্যাংকের সৌজন্যে

'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল' উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার মূল্যমানের স্মারক নোট মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল' উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক একটি ৫০ টাকা মূল্যমান স্মারক নোট মুদ্রণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ অক্টোবর সকাল ১১টায় টানেলের উদ্বোধনী অনুষ্ঠানে স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন। এরপর আগামী ২৯ অক্টোবর থেকে এ স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের পাশাপাশি চট্টগ্রাম অফিসে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস ও টাকা জাদুঘর থেকে পাওয়া যাবে।

নতুন মুদ্রিত ৫০ টাকার স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মি.মি. x ৬০ মি.মি. পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর প্রতিকৃতি ও ডানপাশে টানেলের সম্মুখ অংশের ছবি সংযোজন করা হয়েছে। নোটের পেছনে টানেলের ভেতরের অংশের আরেকটি ছবি সংযোজন করা হয়েছে।

নোটের সম্মুখভাগে শিরোনাম 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল/সংযোগে নতুন সম্ভাবনা' এবং পেছনভাগে 'BANGABANDHU SHEIKH MUJIBUR RAHMAN TUNNEL/Connectivity Creates Opportunities' লেখা আছে।

নোটের সম্মুখভাগের ওপরে বামকোণে স্মারক নোটের মূল্যমান বাংলায় '৳৫০', নিচে ডানকোণে মূল্যমান ইংরেজিতে '50', এবং নিচে সিরিজ ও সিরিয়াল নম্বরের ডানে 'পঞ্চাশ টাকা', 'বিনিময়যোগ্য নয়' লেখা আছে। নোটের পেছনভাগের ওপরে বামকোণে মূল্যমান বাংলায় '৳৫০', নিচে ডানকোণে মূল্যমান ইংরেজিতে '50',  উপরে ডানকোণে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম ও 'FIFTY TAKA' এবং নিচে বামকোণে 'BANGLADESH BANK', ‌'COMMEMORATIVE NOTE' লেখা আছে।

১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে প্রধানমন্ত্রীর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা আছে এবং নোটের ডানদিকে জলছাপ হিসেবে 'বঙ্গবন্ধুর প্রতিকৃতি', '৫০' এবং 'বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম' মুদ্রিত আছে। এছাড়া নোটের উভয়পৃষ্ঠে বার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।

৫০ টাকা অভিহিত মূল্যের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার তৈরি করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

Comments