‘জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় ট্রেড ইউনিয়নকেও অন্তর্ভুক্ত করতে হবে’

গাজীপুর-টঙ্গী এলাকায় বাস্তবায়নাধীন এই কর্মসূচির মূল উদ্দেশ্য কর্মক্ষেত্রের বাইরে তৈরি পোশাক শ্রমিকদের পরিবেশগত ও সামাজিক মান উন্নয়নে সচেতনতা জোরদারে নারী ও যুব ট্রেড ইউনিয়ন কর্মীদের সক্ষম করে তোলা।
গাজীপুর, টঙ্গী, পোশাক শিল্প, ট্রেড ইউনিয়ন, সবুজ সামাজিক সংলাপ উন্নয়ন কর্মসূচি,
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) উদ্যোগ ও জার্মানভিত্তিক প্রতিষ্ঠান জিআইজেডের সহযোগিতায় অনুষ্ঠিত ‘বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে ট্রেড ইউনিয়নের সবুজ সামাজিক সংলাপ’ শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

পোশাক শিল্পে ট্রেড ইউনিয়নের সবুজ সামাজিক সংলাপ উন্নয়ন কর্মসূচি নিয়ে বক্তারা বলেছেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় সরকার ও মালিকপক্ষ ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নিতে শুরু করলেও এই প্রক্রিয়ায় শ্রমিক ও তাদের আইন প্রণয়ন প্রতিনিধি ট্রেড ইউনিয়নগুলোকে কার্যকরভাবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে পিছিয়ে থাকার আর সুযোগ নেই।

তারা বলেন, 'বরং ত্রিপক্ষীয় পদ্ধতির মাধ্যমে সামাজিক সংলাপ ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আন্তর্জাতিক পর্যায়ে দেওয়া বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষয়ক্ষতি মোকাবিলায় নীতিনির্ধারণ ও নীতি বাস্তবায়নে ট্রেড ইউনিয়নকে অবিলম্বে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।'

আজ রোববার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) উদ্যোগ ও জার্মানভিত্তিক প্রতিষ্ঠান জিআইজেডের সহযোগিতায় অনুষ্ঠিত 'বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে ট্রেড ইউনিয়নের সবুজ সামাজিক সংলাপ' শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

গাজীপুর-টঙ্গী এলাকায় বাস্তবায়নাধীন এই কর্মসূচির মূল উদ্দেশ্য কর্মক্ষেত্রের বাইরে তৈরি পোশাক শ্রমিকদের পরিবেশগত ও সামাজিক মান উন্নয়নে সচেতনতা জোরদারে নারী ও যুব ট্রেড ইউনিয়ন কর্মীদের সক্ষম করে তোলা। যেন তারা স্থানীয় জনগোষ্ঠীতে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

'সাম্প্রতিক গবেষণার তথ্য অনুযায়ী বাংলাদেশের তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেড বৃদ্ধি পেলে আগামী এক দশকে শ্রম সরবরাহ চেইনে শ্রমিকের সংখ্যা শতকরা ১৬ ভাগ কমে যাবে' উল্লেখ করে বক্তারা বলেন, 'ক্ষতিগ্রস্তদের জন্য গবেষণাভিত্তিক তথ্য-উপাত্ত তৈরি করে তা নীতি নির্ধারনী পর্যায়ে অবিলম্বে তুলে ধরতে হবে।'

তারা তৈরি পোশাক শিল্প থেকে এক শতাংশ ক্লাইমেট লেভী প্রদানের ওপর জোর দিয়ে বলেন, 'এই অর্থ থেকে ক্লাইমেট রেজিলিয়েন্স ফান্ড তৈরি করা সম্ভব হবে, যা থেকে শ্রমিকরা উপকৃত হবেন।'

এছাড়াও তারা প্রোডাক্টিভিটি রিস্ক ইনস্যুরেন্সের ওপরও জোর দিয়ে আগামী নির্বাচনী মেনিফেস্টোতে পরিবেশ রক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করার দাবি জানান।

সবুজ সংলাপ প্রতিষ্ঠায় ট্রেড ইউনিয়নকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, 'কার্বন নিঃসরণ নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে যেসব সংলাপ হচ্ছে তা ফলপ্রসূভাবে কার্যকর করতে হবে।'

তারা মন্তব্য করেন শ্রমিকদের পরিবেশগত ও সামাজিক অধিকার সম্পর্কিত বিষয়গুলোকে রাজনৈতিক অগ্রাধিকার এজেন্ডায় নিতে এবং এক্ষেত্রে নেতৃত্বের উন্নয়নে ট্রেড ইউনিয়নের দক্ষতা বৃদ্ধির প্রয়োজন আছে।

বক্তারা বলেন, 'কর্মসূচিটি এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারে।'

বিলসের ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান ভূঞাঁর সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. মুজিবুল হক। এছাড়া অনুষ্ঠানে স্কপ ও জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতাসহ জলবায়ু বিশেষজ্ঞ, গবেষক উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

2h ago