কুয়েট সেমিনার

‘চামড়া শিল্পের উন্নয়নে দক্ষ জনবল প্রয়োজন’

এই শিল্পের প্রসারের সঙ্গে যুক্ত সবাইকে পরিবেশের বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। দেশে যেন পরিবেশবান্ধব কারখানা গড়ে ওঠে সেদিকে সবাইকে নজর রাখতে হবে।
চামড়া শিল্প
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) লেদার ইঞ্জিনিয়ারিং (এলই) বিভাগের আয়োজনে ‘এক্সপ্লোরিং লেদার সেক্টর: ফিউচার স্কোপস, এমপ্লয়মেন্ট অপরচুনিটি অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনারে বক্তব্য দিচ্ছেন উপাচার্য প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। ছবি: সংগৃহীত

চামড়া শিল্পের উন্নয়নে কাজ করার অনেক সুযোগ আছে। দেশীয় বাজারে যেমন চামড়াজাত পণ্যের চাহিদা আছে, তেমনি সেগুলো রপ্তানির সম্ভাবনাও অনেক। এই খাতের বিকাশে উপযুক্ত জনবল প্রয়োজন।

পাশাপাশি, এই শিল্পের প্রসারের সঙ্গে যুক্ত সবাইকে পরিবেশের বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। দেশে যেন পরিবেশবান্ধব কারখানা গড়ে ওঠে সেদিকে সবাইকে নজর রাখতে হবে।

আজ শনিবার খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) লেদার ইঞ্জিনিয়ারিং (এলই) বিভাগের আয়োজনে 'এক্সপ্লোরিং লেদার সেক্টর: ফিউচার স্কোপস, এমপ্লয়মেন্ট অপরচুনিটি অ্যান্ড চ্যালেঞ্জেস' শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাছিম মঞ্জুর। তিনি বলেন, 'অনেক সম্ভাবনাময় চামড়া শিল্পের উন্নয়নে সবাইকে সংঘবদ্ধভাবে কাজ করতে হবে। এই খাতে দক্ষ জনবল প্রয়োজন। বিশেষ করে, পণ্য উৎপাদনের জন্য উপযুক্ত শ্রমিক দরকার।'

তিনি আরও বলেন, এই শিল্পের বিকাশের জন্য পরিবেশবান্ধব কারখানা গড়ে তোলা প্রয়োজন। সেদিকে সবাইকে নজর দিতে হবে বলেও মনে করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার বলেন, 'বাংলাদেশের চামড়া শিল্পের বিকাশে কুয়েটের লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এই ধরনের সেমিনারের মাধ্যমে ভবিষ্যতে করণীয় সম্পর্কে শিক্ষার্থীরা আরও উন্নত ধারণা পাবেন। চামড়াজাত পণ্যের রপ্তানিকারকদের অভিজ্ঞতা শিক্ষার্থীদের সমৃদ্ধ করবে।'

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহিদুল ইসলাম।

এতে সভাপতিত্ব করেন এলই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. আবুল হাসেম ও স্বাগত বক্তৃতা রাখেন সহকারী অধ্যাপক জিয়া উদ্দীন মো. চৌধুরী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—লোটো বাংলাদেশ'র ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলাম, লেদার ইঞ্জিনিয়ার্স অ্যান্ড টেকনোলজিস্ট সোসাইটির সভাপতি এ, কে, এম, মোশফিকুর রহমান মাসুদ, পুমা বাংলাদেশ'র প্রেডাকশন অ্যান্ড কোয়ালিটি ম্যানেজার কাজী মাহাদী হাসান, গোল্ডেন ফ্রগ লেদার প্রডাক্টস লিমিটেডের স্বত্বাধিকারী মোস্তাক সাম বিল্লাহ, ভেনচুরা লেদারের (বিডি) হিউম্যান ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপক সৈয়দ আতিকুল ইসলাম ও মারসন্স ট্যানারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইসলাম খান।

Comments