বন্দর

জাহাজের কনটেইনারে বিদেশে যাওয়ার সময় ট্রাকচালক আটক

ট্রাকচালক লিটন বন্দরে ঢুকে 'এমভি হাইয়ান ভিউ' জাহাজের পেছনের রেলিং বেয়ে জাহাজের খালি কনটেইনারে ঢুকে লুকিয়ে থাকে। পরে পানি ও খাবারের খোঁজে তিনি কনটেইনার থেকে বের হলে তাকে জাহাজের ক্রুরা আটক করে জাহাজের ক্যাপ্টেনকে জানায়।
গ্রেপ্তার লিটন মোল্যা। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বন্দর দিয়ে বিদেশি জাহাজে থাকা খালি কনটেইনারে করে বিদেশে যাওয়ার সময় গ্রেপ্তার হয়েছেন এক ট্রাকচালক।

ওই ট্রাকচালককে আটকের পর আজ শুক্রবার থানায় হস্তান্তর করে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় সিনহা দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার লিটন মোল্যা মাগুরা জেলার শ্রীপুর থানার বাসিন্দা। 

মামলার এজাহারের বরাত দিয়ে ওসি বলেন, 'জাহাজ ছেড়ে গেলে সাগরে জাহাজের ক্রুরা লিটনকে দেখতে পেয়ে হেফাজতে নেয়। পরে তাকে নিয়ে জাহাজটি আবার সিঙ্গাপুর থেকে গত ৫ অক্টোবর বিকেলে বন্দরে ফিরে আসে। পরে জাহাজের মাস্টার লিটনকে বন্দরের কাছে সোপর্দ করে।' 

তিনি বলেন, 'খালি কনটেইনার বন্দরে তিন ধাপে যাচাই-বাছাই করার পরও এভাবে বিদেশে যাওয়া ঠেকানো যাচ্ছে না। ফলে দেশের ভাবমূর্তিও নষ্ট হচ্ছে বলে অভিযোগ উঠেছে।' 

ট্রাকচালক লিটনের বিরুদ্ধে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিরাপত্তা পরিদর্শক নাছির উদ্দিন আহমেদ বাদী হয়ে একটি মামলা করেছেন বলে জানান ওসি।

মামলার এজাহারে বলা হয়, লিটন মোল্যা পরিকল্পনা অনুযায়ী গত ২৪ সেপ্টেম্বর সকালে ভোটার আইডি, ছবি ও ড্রাইভিং লাইসেন্সের কপি জমা দিয়ে বন্দর গেইট পাস পাওয়ার আবেদন করেন। তার কাগজপত্র যাচাই-বাছাই করে বন্দরে প্রবেশের কার্ড ইস্যু করে কর্তৃপক্ষ। 

পরে লিটন বন্দরে ঢুকে 'এমভি হাইয়ান ভিউ' জাহাজের পেছনের রেলিং বেয়ে জাহাজের খালি কনটেইনারে ঢুকে লুকিয়ে থাকে। পরে পানি 
ও খাবারের খোঁজে তিনি কনটেইনার থেকে বের হলে জাহাজের ক্রুরা তাকে আটক করে জাহাজের ক্যাপ্টেনকে জানায়।

গত বছর একইভাবে চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ার পেনাং বন্দরে যাওয়া একটি কনটেইনার খুলে একটি মরদেহ উদ্ধার করেছিল মালয়েশিয়ার পুলিশ।

Comments