১ নভেম্বর শুরু হচ্ছে করসেবা মাস

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে করসেবা মাস। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।
ছবি: সংগৃহীত

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে করসেবা মাস। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদ্যমান করোনা পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চলে অন্যান্য বছরের মতো মেলার পরিবেশে ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা প্রদান করা হবে। কর সংস্কৃতি বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং সম্মানিত করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জনের লক্ষ্যে নভেম্বর মাসব্যাপী করসেবা প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আগামী ১ নভেম্বর সকাল ১০টায় সেগুনবাগিচার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে করসেবা মাসের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

করসেবা মাসে করদাতারা প্রতিটি কর অঞ্চলে যেসব সুবিধা প্রদান করা হবে-

  • করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২০২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।
  • প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে।
  • দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।
  • কর অঞ্চল-৪ ঢাকার ব্যবস্থাপনায় বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বর মাসের প্রথম দুই সপ্তাহ (১৪ নভেম্বর পর্যন্ত) এবং পরিকল্পনা কমিশন শের-ই-বাংলানগরে ৫ দিন (২০ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত) কর তথ্য সেবা প্রদান করা হবে।
  • সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ৯ ও ১০ নভেম্বর ২ দিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করা হবে।
  • অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেম চালু আছে। ইতোমধ্যে করদাতারা ওই সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। হট লাইন নম্বর- ০৯৬১২৭১৭১৭১ এর মাধ্যমে ই-রিটার্ন নিয়ে পরামর্শ গ্রহণ করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।
  • ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান আছে।
  • করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে।
  • ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করসেবা মাসের প্রধান উদ্দেশ্য হলো কর সংস্কৃতির বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং সম্মানিত করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জন করা। আয়কর নিয়ে ভীতি দূর, কর সচেতনতা বৃদ্ধি ও আরও নিবিড় করসেবা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগ ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে করসেবা মাস  ঘোষণা করে।

Comments