অর্থনীতি

অনলাইন চা নিলাম বিষয়ে পঞ্চগড়ের ব্যবসায়ীদের প্রশিক্ষণ

পঞ্চগড় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম অনলাইন সিস্টেমের মাধ্যমে চালুর লক্ষ্যে চায়ের ব্রোকার, ওয়ারহাউজ এবং চা ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিয়েছে চা বোর্ড।
চা বোর্ড
চা বোর্ডের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার সকাল ১১ টায় পঞ্চগড়ের ব্রোকার ও ওয়ারহাউজ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের দক্ষতা উন্নয়নে ‘অনলাইন টি অকশন সিস্টেম’ শীর্ষক প্রশিক্ষণের আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত

পঞ্চগড় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম অনলাইন সিস্টেমের মাধ্যমে চালুর লক্ষ্যে চায়ের ব্রোকার, ওয়ারহাউজ এবং চা ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিয়েছে চা বোর্ড।

বৃহস্পতিবার সকাল ১১ টায় চা বোর্ডের সম্মেলন কক্ষে পঞ্চগড়ের ব্রোকার ও ওয়ারহাউজ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের দক্ষতা উন্নয়নে আয়োজিত 'অনলাইন টি অকশন সিস্টেম' শীর্ষক প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম।

তিনি বলেন, 'পঞ্চগড় নিলাম কেন্দ্রে শুরু থেকেই অনলাইনে নিলাম শুরু করার পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে ব্রোকার ও ওয়ারহাউজ প্রতিনিধি এবং চা ব্যবসায়ীদের অনলাইন নিলাম সিস্টেম সম্পর্কে কারিগরি দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে চা বোর্ড।'

প্রশিক্ষণে অংশগ্রহণকারী উত্তর বাংলা ব্রোকার্সের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবিব বলেন, 'এ প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন চা নিলাম প্রক্রিয়া সম্পর্কে বাস্তবিক ও প্রায়োগিক জ্ঞান অর্জন সম্ভব হয়েছে। এ দক্ষতা আগামীতে পঞ্চগড়ে নিলাম কেন্দ্র পরিচালনায় কার্যকরী ভূমিকা রাখবে।'

প্রশিক্ষণে পঞ্চগড়ের স্মল টি গার্ডেন ওনার্স অ্যাসোসিয়েশন, গ্রিন ভ্যালি ব্রোকার, হিমালয় ব্রোকার, মহানন্দা ব্রোকার, উত্তরাঞ্চল ব্রোকার, ইনডিগো ব্রোকার, উত্তর বাংলা ব্রোকার, করতোয়া ব্রোকার, কনফিডেন্স ব্রোকার, উত্তরণ ব্রোকার, গ্রিন লিফ ওয়ারহাউজ এবং জেকে পঞ্চগড় লি. এর ৩০ জন প্রতিনিধি অংশ নেন।

'কানেক্ট সফটওয়ার' নামে একটি আইটি প্রতিষ্ঠান এসময় অনলাইন নিলাম সিস্টেম বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়।

প্রশিক্ষণে বাংলাদেশ চা বোর্ডের সচিব সুমনী আক্তার, চা বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) মো: কামরুল আমিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Comments