বাজেট ২০২৩-২৪: বাড়তে পারে উড়োজাহাজে ভ্রমণ কর

সর্বশেষ ২০১৪ সালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্রমণ করের হার বাড়িয়েছিল। ৯ বছর পর আবারও ভ্রমণ কর বাড়ানো হবে বলে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আসন্ন বাজেটে দেশের অভ্যন্তরে উড়োজাহাজে ভ্রমণকারীদের প্রথমবারের মতো করের আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে। একইসঙ্গে বিদেশগামী উড়োজাহাজ যাত্রীদের ৬৭ শতাংশ পর্যন্ত বেশি কর দিতে হতে পারে।

সর্বশেষ ২০১৪ সালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্রমণ করের হার বাড়িয়েছিল। ৯ বছর পর আবারও ভ্রমণ কর বাড়ানো হবে বলে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, পরিকল্পনা অনুযায়ী অভ্যন্তরীণ উড়োজাহাজ যাত্রীদের ভ্রমণ কর বাবদ ২০০ টাকা দিতে হতে পারে।

আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, জাপান, হংকং, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া ও তাইওয়ান ভ্রমণে কর হার ৫০ শতাংশ বেড়ে ৬ হাজার টাকা হতে পারে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ী, বর্তমানে এসব গন্তব্যে ভ্রমণের সময় একজন যাত্রীকে ৪ হাজার টাকা ভ্রমণ কর দিতে হয়।

আগামী জুলাইয়ে শুরু হওয়া নতুন অর্থবছর থেকে সার্কভুক্ত দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের জন্য করের পরিমাণ ৬৭ শতাংশ বাড়িয়ে ২ হাজার টাকা করা হতে পারে।

পরিকল্পনা অনুযায়ী, বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের প্রধান গন্তব্য মধ্যপ্রাচ্যের মতো অন্যান্য দেশ ও অঞ্চলে উড়োজাহাজ যাত্রীদের টিকিটের ক্ষেত্রে ভ্রমণ কর ৩৩ শতাংশ বাড়িয়ে ৪ হাজার টাকা পর্যন্ত করা হতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, 'বর্তমান ভ্রমণ করের হার কম হওয়ায় আমরা বাড়ানোর কথা ভাবছি। যা আমরা গত ৯ বছর ধরে অপরিবর্তিত রেখেছিলাম।'

অভিবাসী শ্রমিক, অনাবাসী বাংলাদেশি এবং উচ্চ-মধ্যবিত্ত শ্রেণীর ক্রমবর্ধমান চাহিদার কারণ বিভিন্ন দেশ করোনার বিধিনিষেধ শিথিল করেছে। এতে উড়োজাহাজ ভ্রমণ বেড়েছে। ফলে, ভ্রমণ কর থেকে এনবিআরের আয়ও বেড়েছে।

২০২২-২৩ অর্থবছরের ৯ মাসে অর্থাৎ মার্চ পর্যন্ত ভ্রমণ কর আদায় ৯৪ শতাংশ বেড়ে ১ হাজার ৬৯ কোটি টাকায় হয়েছে। যা চলতি অর্থবছরে কর কর্তৃপক্ষের নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি।

তবে, উড়োজাহাজ ভ্রমণ সম্পর্কিত সর্বশেষ তথ্য জানা যায়নি।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে বাংলাদেশ থেকে প্রায় ৫০ লাখ যাত্রী উড়োজাহাজে বিদেশ ভ্রমণ করেছেন। যা আগের বছরের ২০ লাখের চেয়ে ১৪৫ শতাংশ বেশি।

এদিকে, ২০২২ সালে অভ্যন্তরীণ ভ্রমণকারীর সংখ্যা ২০২১ সালের চেয়ে ৭০ শতাংশ বেড়ে ৫০.৫ লাখ হয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, 'ভ্রমণ কর বৃদ্ধি করা হলে যাত্রীরা আগ্রহ হারাবেন।'

তিনি বলেন, অভ্যন্তরীণ উড়োজাহাজ যাত্রীদের বর্তমানে বিভিন্ন কর বাবদ ৭২৫ টাকা পরিশোধ করতে হয়।

কামরুল ইসলাম আরও বলেন, 'ভ্রমণ কর বাড়ানো হলে যাত্রীদের একটি অংশ আগ্রহ হারাবেন। ফলে, উড়োজাহাজ সংস্থাগুলো ক্ষতির মুখে পড়বে।'

অর্থ মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, 'অভ্যন্তরীণ উড়োজাহাজ যাত্রীদের ওপর যে পরিমাণ ভ্রমণ কর আরোপের পরিকল্পনা করা হয়েছে তা কম।'

তিনি বলেন, 'মধ্যম ও উচ্চ-মধ্যম আয়ের মানুষ প্রধানত আকাশপথে যাতায়াত করায় অভ্যন্তরীণ ভ্রমণে এর প্রভাব পড়ার সম্ভাবনা কম।'

উড়োজাহাজের পাশাপাশি যারা সড়কপথে বিদেশ যাবেন তাদের বর্তমানে কর হারের দ্বিগুণ ১ হাজার টাকা দিতে হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া, নৌপথের ক্ষেত্রে ভ্রমণ করের হার জনপ্রতি ২৫ শতাংশ বাড়িয়ে ১ হাজার টাকা হতে পারে।

Comments