অর্থনীতি

গ্রামীণ সড়ক উন্নয়নে আরও ১৯০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

আজ মঙ্গলবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) চলমান গ্রামীণ সংযুক্তি উন্নয়ন প্রকল্পের জন্য আরও ১৯০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন ‍দিয়েছে।

আজ মঙ্গলবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এডিবির প্রধান গ্রামীণ উন্নয়ন বিশেষজ্ঞ মাসাহিরো নিশিমুরা বলেন, এই প্রকল্পের জন্য এটি এডিবির দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন। এর মাধ্যমে গ্রামীণ সড়ক নেটওয়ার্কের আরও সম্প্রসারণ হবে। পাশাপাশি বাংলাদেশের গ্রামীণ এলাকার জীবনযাত্রার মানোন্নয়নে জলবায়ু ও দুর্যোগ মোকাবিলা এবং সড়ক ব্যবস্থাপনায় উদ্ভাবনী কার্যক্রম প্রকল্পে যুক্ত হবে। এই প্রকল্পটি গ্রামীণ অঞ্চলের পরিবহন দক্ষতা ও কৃষি উত্পাদনশীলতা বাড়াতে এবং দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করতে কর্মসংস্থান সৃষ্টি করছে।

চলমান প্রকল্পটি মূলত ২০১৮ সালের নভেম্বরে অনুমোদিত হয়েছিল। যার লক্ষ্য ছিল প্রায় ১ হাজার ৭০০ কিলোমিটার (কিলোমিটার) গ্রামীণ সড়ক উন্নয়ন, গ্রামীণ অবকাঠামো সংস্থা এবং সড়ক ব্যবহারকারীদের সক্ষমতা বাড়ানো এবং গ্রামীণ সড়ক মহাপরিকল্পনার উন্নতি করা। ২০২০ সাল থেকে এর সঙ্গে ৯০০ কিলোমিটারেরও বেশি গ্রামীণ সড়ক যুক্ত হয়। 

নতুন অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে সব ধরনের আবহাওয়ার উপযোগী, জলবায়ু স্থিতিস্থাপকতা ও সুরক্ষাসহ আরও ১ হাজার ৩৫০ কিলোমিটার গ্রামীণ সড়কের উন্নয়ন করা হবে। এছাড়া উপজেলা পর্যায়ে ১৮০টি ভ্রাম্যমাণ সড়ক রক্ষণাবেক্ষণ অফিসে সরঞ্জাম ও ট্রাক সরবরাহ করা হবে।

Comments