সরকারি কর্মচারীরা জিপিএফ-সিপিএফ থেকে কেমন মুনাফা পাবেন

জিপিএফ ও সিপিএফ আমানতের ওপর ১১ থেকে ১৩ শতাংশ হারে মুনাফা পাবেন সরকারি কর্মচারীরা।
সিআইপি, বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো, টিপু মুনশি, এফবিসিসিআই,

সরকারি কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) ও প্রদেয় ভবিষ্য তহবিলে (সিপিএফ) রাখা আমানতে মুনাফার হার আগের মতো রাখা হলেও তা এখনো আকর্ষণীয়। তারা জিপিএফ ও সিপিএফ আমানতের ওপর ১১ থেকে ১৩ শতাংশ হারে মুনাফা পাবেন।

গত ৩০ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দি জেনারেল প্রভিডেন্ট ফান্ড রুলস-১৯৭৯ এর রুল ১২(১) এবং দি কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড রুলস-১৯৭৯ এর রুল ১২ এর বিধান অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হিসাবে অন্তর্ভুক্ত সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) এবং প্রদেয় ভবিষ্য তহবিলের (সিপিএফ) জন্য ২০২৩-২৩ অর্থবছরে মুনাফার হার স্লাবভিত্তিক নির্ধারণ করা হয়েছে।

সরকারি কর্মচারীরা ১৫ লাখ টাকা পর্যন্ত ১৩ শতাংশ মুনাফা পাবেন। ১৫ লাখ ১ টাকা থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত মুনাফা পাবেন ১২ শতাংশ এবং ৩০ লাখ ১ টাকা থেকে তার বেশি পর্যন্ত আমানতের জন্য মুনাফা পাবেন ১১ শতাংশ।

আরও বলা হয়েছে, সব সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, করপোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান তাদের নিজস্ব আর্থিক বিধিবিধান ও আর্থিক সামর্থ্য অনুযায়ী, এই হারকে সর্বোচ্চ বিবেচনায় নিয়ে সিপিএফে জমা হওয়া আমানতের ওপর হ্রাসকৃত হারে মুনাফা নির্ধারন করতে পারবে।

Comments